টাইমলাইনআন্তর্জাতিক

জেগে উঠল সমুদ্রের ঘুমন্ত দানব, সুনামির আতঙ্ক ছড়াল আমেরিকা-রাশিয়া সহ একাধিক দেশে

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের শুরুতেই এবার বিরাট বিপর্যয়ের আশঙ্কা! শনিবার সন্ধ্যায় হঠাৎই জেগে উঠেছে প্রশান্ত মহাসাগরের নিচে থাকা হাঙ্গা টোঙ্গা হাঙ্গা হোপাই নামের আগ্নেয়গিরি। উপগ্রহ চিত্রেও ইতিমধ্যে ধরা পড়েছে সেই ভয়াবহ ছবি।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে গর্ভে থাকা এই আগ্নেয়গিরি থেকে আচমকাই শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। যার জেরে আমেরিকা, রাশিয়া, জাপানের মতো একাধিক দেশের উপকূলবর্তী এলাকায় ভয়াবহ সুনামির আশঙ্কা তৈরি হয়েছে। ক্ষয়ক্ষতির সম্ভাবনা এড়াতে ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকা খালি করা হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, শনিবার গভীর রাত থেকে টোঙ্গা উপকূলে উঁচু উঁচু ঢেউ আছড়ে পড়ার কারণে একাধিক এলাকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। টোঙ্গার রাজধানী নুকু’আলোফার কাছে প্রায় ৪ ফুট উচ্চতার ঢেউ দেখা গিয়েছে। রাত ১২টা নাগাদ আমামি ওশিমা দ্বীপে সুনামির ঢেউ আছড়ে পড়ে। সেই সময় ঢেউয়ের উচ্চতা ছিল প্রায় ৩ ফুট।

পাশাপাশি, রবিবার জাপানের মূল ভূখণ্ডেও সুনামির আশঙ্কা রয়েছে। যেই কারণে স্থানীয় বাসিন্দাদের সরিয়ে আনার পাশাপাশি তাঁদের সুমদ্রের কাছাকাছি যাওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও, নিউজিল্যান্ড, রাশিয়া এবং আমেরিকার বিস্তীর্ণ অংশ, আলাস্কা এবং হাওয়াই দ্বীপপুঞ্জেও ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে।

উপগ্রহ চিত্রে ধরা পড়া ছবি অনুযায়ী দেখা গিয়েছে যে, ভয়ঙ্কর অগ্ন্যুৎপাতের ফলে চারিদিক কালো ছাই আর ধোঁয়ায় ভরে গিয়েছে। পাশাপাশি, বিপুল লাভা উদগীরণের জেরে আশপাশের সমুদ্রতলে আলোড়ন তৈরি হয়। যার জেরে টোঙ্গা উপকূল-সহ একাধিক দেশে ভয়াবহ সুনামির আশঙ্কা তৈরি হয়েছে।

Related Articles

Back to top button