আজই পৃথিবীতে আছড়ে পড়বে ভয়ঙ্কর সৌর ঝড়, প্রভাবিত হবে ইন্টারনেট পরিষেবা, সতর্ক করলেন বিজ্ঞানীরা

বাংলা হান্ট ডেস্ক: এবার একটি অত্যন্ত চাঞ্চল্যকর খবর সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, পৃথিবীতে (Earth) আজ একটি বড় বিপদ ঘনিয়ে আসার সম্ভাবনা রয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, ইতিমধ্যেই বিজ্ঞানীরা এই কারণে সবাইকে সতর্ক করেছেন। NASA (National Aeronautics and Space Administration) এবং মৌসম বিভাগের সতর্কতা অনুযায়ী, ৩০ নভেম্বর অর্থাৎ আজ পৃথিবীতে একটি সৌর ঝড় (Solar Storm) আঘাত হানতে পারে।

   

শুধু তাই নয়, এই কারণে মোবাইল যোগাযোগ, GPS ও রেডিও সিগন্যাল ক্ষতিগ্রস্ত হতে পারে। মহাকাশে ঘটতে থাকা ক্রিয়াকলাপের উপর নজরদারি করা বিশেষজ্ঞদের মতে, সূর্য থেকে করোনাল মাস ইজেকশনের (Coronal Mass Ejection) কারণে, একটি সৌর ঝড়ের পরিস্থিতি তৈরি হচ্ছে। যা আজ পৃথিবীতে আঘাত করতে পারে।

A terrible solar storm will hit the earth today

এদিকে, আরও জানা গিয়েছে যে, এটিকে CME বলা হয়। যেগুলি হল সূর্য থেকে নির্গত তরঙ্গ। এছাড়াও, এগুলিতে প্রচুর পরিমাণে চার্জযুক্ত প্লাজমা এবং ম্যাগনেটিক ফিল্ড রয়েছে। যা পৃথিবীতে স্যাটেলাইট এবং কমিউনিকেশন সিস্টেমের ব্যাপক ক্ষতি করতে পারে।

আরও পড়ুন: ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেই হন সতর্ক! নাহলে এইভাবে উধাও হবে টাকা, জানলে হয়ে যাবেন “থ”

সতর্ক করেছে NASA:

এদিকে, ইতিমধ্যেই এই বিষয়ে সমস্ত এজেন্সিকে সতর্ক করে NASA জানিয়েছে যে, গত রবিবার পৃথিবীতে ধাক্কা খায় CME। যার কারণে এটি ঘটছে। এই সংঘর্ষের কারণে, একটি G-2 ক্লাস সোলার ফ্লেয়ার বিস্ফোরিত হয়। যা প্রায় ১৫ ঘন্টা ধরে জ্বলতে থাকে।

ক্ষতিগ্রস্ত হতে পারে ইন্টারনেট পরিষেবা:

বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, এই সৌর ঝড়টি পৃথিবীর দক্ষিণ অংশে আঘাত হানবে। তাই এর প্রভাব সীমিত হবে। পাশাপাশি, GPS সিগন্যালেও এর প্রভাব কম হবে বলে আশা করা হচ্ছে। যদিও, এটাও আশঙ্কা করা হচ্ছে যে এই সৌর ঝড়টি ততটা বড় না হলেও এটি পোলার অঞ্চলের কাছে থাকা GPSএবং রেডিও সিগন্যালকে ক্ষতিগ্রস্ত করতে পারে। যার ফলে কিছু সময়ের জন্য ইন্টারনেট পরিষেবাও ব্যাহত হতে পারে।