আধার কার্ডের ১০ বছর! মানতেই হবে এই নিয়মগুলো, সতর্কতা জারি সরকারের

   

বাংলাহান্ট ডেস্ক : যে সকল নাগরিকের আধারের বয়স ১০ বছর তাদের আধার আপডেট করার নির্দেশ দিয়েছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া । সম্প্রতি আধার আপডেটের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগামী ১৪ই মার্চ ২০২৪ পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করা যাবে। এর আগে নির্দেশ দিয়ে জানানো হয় ২৪ শে ডিসেম্বর ২০২৩ সাল পর্যন্ত বিনামূল্যে আধার আপডেট করতে পারবেন নাগরিকরা।

তবে গত বৃহস্পতিবার কর্তৃপক্ষ জানিয়েছে আধার আপডেটের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। যদি আপনার আধারের বয়স ১০ বছরের বেশি হয়ে থাকে তাহলে অবশ্যই নতুন করে আপডেট করতে হবে আধার কার্ড। UIDAI যদিও এই প্রসঙ্গে বলেছে আধার আপডেট করা বাধ্যতামূলক ব্যাপার নয়, কিন্তু গত ১০ বছরে যদি আপনার ঠিকানা পরিবর্তন হয় তাহলে অবশ্যই আপডেট করতে হবে আধার।

আরোও পড়ুন : বাংলার গাড়ির মালিকদের এবার সোনায় সোহাগা! দুর্দান্ত এই সিদ্ধান্তটি নিল পশ্চিমবঙ্গ সরকার

প্রসঙ্গত আধার কার্ড নাগরিকত্বের পরিচয় দেয় না। আধার একটি সচিত্র পরিচয় পত্র। বর্তমানে যেকোনো সরকারি প্রকল্পের সুবিধার জন্য আধার কার্ডের প্রয়োজন হয়। এছাড়াও অন্যান্য বহু কাজে ব্যবহৃত হয় আধার কার্ড। রেশন কার্ড থেকে শুরু করে ব্যাঙ্কিং পরিষেবা, ঋণের জন্য প্রয়োজন হয় আধার কার্ডের।

আরোও পড়ুন : খাস কলকাতায় পৈশাচিক ঘটনা! ১৩ বছরের মেয়েকে বারবার ধর্ষণ পুলিশ বাবার, থানার দ্বারস্থ নাবালিকা

আপনি যদি আপনার আধার কার্ড বিনামূল্যে আপডেট করতে চান তাহলে এই কাজটি ১৪ই মার্চ ২০২৪ এর মধ্যে করে ফেলতে হবে। অনলাইন বা অফলাইন দুই প্রক্রিয়াতেই আধার আপডেট করা সম্ভব। নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে আপনারা আধার কার্ড আপডেট করতে পারেন। যদি আধারের সাথে আপনাদের মোবাইল নম্বর লিঙ্ক থাকে তাহলে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে এই কাজটি সম্ভব।

birbhum,,west,bengal,/,india, ,18th,august,2020:,aadhaar

অনলাইনে ঘরে বসে আধার আপডেট করার জন্য আপনাদের প্রথমে ভিজিট করতে হবে https://myaadhaar.uidai.gov.in/ এ। তারপর আপনাকে ঠিকানা আপডেটের অপশনে ক্লিক করতে হবে। তারপর আপনার রেজিস্টার্ড মোবাইলে আসবে ওটিপি। ‘ডকুমেন্ট আপডেট’-এ গিয়ে প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর