চেনেন নাকি ইমাম আল-সুদাইসকে? ইনিই করবেন অযোধ্যা মসজিদের শিলান্যাস! চমকে দেবেন তার পরিচয়

   

বাংলাহান্ট ডেস্ক : বৃহত্তম মসজিদ নির্মাণ হতে চলেছে ভারতে। বিতর্কিত বাবরি মসজিদের বদলে নির্মাণ হতে চলেছে এই মসজিদ। অযোধ্যায় যেমন একদিকে নির্মাণ হচ্ছে রাম মন্দির, তেমনই অন্যদিকে অযোধ্যায় নির্মিত হতে চলেছে দেশের বৃহত্তম মসজিদ। অনেকেই বলছেন তাজমহলের সৌন্দর্য্যও এই মসজিদের কাছে হার মানবে। সাম্প্রতিককালে বারবার খবরের শিরোনামে উঠে এসেছে অযোধ্যা।

সেখানে রাজকীয় ভাবে তৈরি হচ্ছে রাম মন্দির। আগামী ২২শে জানুয়ারি ধুমধামের সাথে উদ্বোধন হবে রাম মন্দিরের। অযোধ্যায় রাম মন্দিরের পাশাপাশি যে মসজিদটি তৈরি হবে সেটি নিয়েও কিন্তু আলোচনা এখন তুঙ্গে। দেশের বৃহত্তম এই মসজিদ নির্মাণ করা হবে অযোধ্যা থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে ধন্নিপুরে। এই মসজিদটির নাম হবে মসজিদ মোহাম্মদ বিন আবদুল্লাহ।

আরোও পড়ুন : স্যামসাং’র ফোন থাকলে হয়ে যান সাবধান, বিরাট সতর্কতা জারি করল কেন্দ্র! হতে পারেন সর্বহারা

এই কমিটির চেয়ারম্যান ও বিজেপি নেতা হাজী আরাফাত শেখ জানিয়েছেন, এই মসজিদের শিলান্যাস করবেন মক্কার ইমাম আবদুর রহমান আল সুদাইস (Abdul Rahman Al-Sudais)। ১৯৬১ সালে সৌদি আরবের কাসিম শহরে জন্মগ্রহণ করেন মক্কার (Mecca) ইমাম সুদাইস। তিনি পড়াশোনা করেন আল মুথানা বিন হারিস প্রাথমিক বিদ্যালয়ে। আল সুদাইস মক্কার আল হারাম মসজিদের প্রধান ইমাম ও খতিব।

news al sudais declares haj a success

 

এনার সবথেকে বড় বৈশিষ্ট্য হল মাত্র ১২ বছর বয়সে তিনি পুরো কোরান মুখস্ত করে ফেলেছিলেন। ১৯৮৩ সালে শরিয়া ডিগ্রি অর্জন করেন সুদাইস। ১৯৯৫ সালে আল সুদাইস উম আল-কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামী শরিয়াতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি। উদার কণ্ঠ, তাজবীদ অনুসারে কুরআনের আবেগপূর্ণ এবং জোরালো বিশ্লেষণের জন্য বিশেষভাবে পরিচিত তিনি।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর