fbpx
টাইমলাইনভারত

ভারতীয় নভশ্চরের মহাকাশে পাড়ি; এমনটাই জানালেন কে শিবান

এর আগে ২০১৯ এ চাঁদে পাড়ি দিতে গিয়েও  হলেও শেষ অবদি তাদের মিশন সফল হয়নি , কারন চাঁদে পাড়ি দেওয়ার পর থেকেই নিখোঁজ ছিল ল্যন্দার বিক্রম। এর পরেও আবার নতুন এক আবিস্কার তথা নতুন কিছু করার পথেইসরো প্রধান কে শিবান । আর এবার ২০২১ সালে মানুষ পারি দেবে অন্তরীক্ষে ।

১০ হাজার কোটি টাকার বাজেট পাশ হয়েছে হিউম্যান স্পেস মিশনের জন্যে। শুক্রবার ইসরো-র প্রধান কে শিবান জানিয়েছেন, কতজনকে অন্তরীক্ষে পাঠানো হবে সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।  তিনি এও জানান “আমাদের পরিকল্পনা ৭ দিনের জন্যে তিন জনকে পাঠানোর। তবে এটি যেহেতু গগনযানের প্রথম অভিযান, তাই চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি”।

 

 

 

 

 

এই মিশন সফল করা এত সহজ নয়। সম্পুরর্ণ ভাবে সব রকম  পরিক্ষা মাধ্যমে তা আগে দেখা হবে তারপর যা করার করতে হবে। এই জন্ত্রের মধ্যে থাকবে হিউম্যান রেটিং ব্যাবস্থা। গগনযান মানুষকে নিরাপদে অন্তরীক্ষে নিয়ে যেতে সক্ষম কি না, এবং কোনও বিপদ ঘটলে যানের ভিতরে উপস্থিত মানুষদের রক্ষা করতে পারবেকি না, তার শংসাপত্রকেই হিউম্যান রেটিং বলা হয়ে থাকে।

তাই সব রকম আধুনিক অবস্থা থাকবে এখানে । এবার দেখার এ তি সাফল্য পায় কিনা তাই সব পরিক্ষার মাধ্যমে বিফল না হয়।  এখন দেখার যে অবশেষে কি হয় । এর আগে এখানে এক তি স্পেস  স্টেশন গড়ে তোলা হয়।

 

Back to top button
Close