টাইমলাইনভারতঅন্যান্য

Chanakya Niti: এই কাজগুলি সর্বদা করুন একা একা, নাহলে হতে হবে ক্ষতির সম্মুখীন

বাংলা হান্ট ডেস্ক: আচার্য চাণক্য (Acharya Chanakya Niti) ছিলেন আমাদের দেশের একজন মহান রাজনীতিবিদ, কূটনীতিবিদ, এবং অর্থনীতিবিদ। তিনি জীবনের সকল বিষয়গুলিকে শুধু গভীরভাবে অধ্যয়নই করেননি পাশাপাশি, মানুষের সুষ্ঠু জীবনধারা সম্পর্কে সম্যক ধারণাও প্রদান করেছেন। এমতাবস্থায়, যদি কোনো ব্যক্তি তাঁর জীবনে আচার্য চাণক্য প্রদত্ত নীতিগুলি অনুসরণ করে চলেন তবে, তাঁর জীবনে তিনি চরম উন্নতি লাভ করতে সক্ষম হবেন।

আচার্য চাণক্য নীতি শাস্ত্রে জানিয়েছেন যে, জীবনে কোন কোন কাজ একা একা এবং যৌথভাবে করতে হয়। চাণক্যের নীতি অনুসরণ করলে আপনার সাফল্য পাওয়ার সম্ভাবনাও বেড়ে যায়। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আমরা সেই প্রসঙ্গগুলিই উপস্থাপিত করব যেগুলি অনুসরণ করে একজন ব্যক্তি জীবনে একাধিক সমস্যার সমাধান পেতে পারেন।

চাণক্যের মতে, সর্বদা চারজনের সাথে ভ্রমণ করা উচিত। আপনি যদি কোথাও একা ভ্রমণ করেন সেক্ষেত্রে আপনার ঝুঁকির সম্ভাবনা থেকে যায়। এমনকি, দু’জনের সাথেও ভ্রমণে গেলে বড় বিপদ এড়ানো সম্ভব হয় না। তাই যেকোনো যাত্রায় অন্তত ৪ জন থাকলে একে অপরের শক্তি বৃদ্ধি পাবে।

চাণক্যের মতে, দু’জন মানুষের একসঙ্গে পড়াশোনা করা উচিত। তবে, বেশিজন এক জায়গায় বসে পড়াশোনা করলে আবার সকলের মনোযোগ নষ্ট হতে পারে। তখন, পড়াশোনা ঠিকমতো করাও যায় না। এমতাবস্থায়, যদি দু’জন একসাথে পড়াশোনা করেন, সেক্ষেত্রে আপনি যদি কোনো বিষয়ে বুঝতে না পারেন তখন অপরজনের কাছ থেকে সাহায্য নিতে পারেন।

আচার্য চাণক্যের মতে, তপস্যা সর্বদা একাই করা উচিত। কারণ, আপনি যদি বহুজনের সাথে তপস্যা করেন, সেক্ষেত্রে আপনার মনোযোগ দ্রুত বিভ্রান্ত হয়ে পড়বে। তাই তপস্যা সর্বদা একাই করা শ্রেয়। পাশাপাশি, সঠিকভাবে তপস্যা করলেই লক্ষ্যপূরণ করা সম্ভব বলেও জানিয়েছেন তিনি।

আপনি যদি কোনো বিনোদনমূলক অনুষ্ঠানে যেতে চান সেক্ষেত্রে আপনার ৩ জনের সাথে যাওয়া উচিত। যদিও, আচার্য চাণক্যের মতে, বিনোদনমূলক অনুষ্ঠানের ক্ষেত্রে আপনির ৩ জনের বেশিজনকেও নিয়ে যেতে পারেন। কিন্তু তখন আপনি আবার ওই অনুষ্ঠানের সম্পূর্ণ মজা উপভোগ করতে পারবেন না।

acharya chanakya,Chanakya,Chanakya Niti,Life,Family,India,National,benefits

আচার্য চাণক্য বলেছেন, কখনোই অত্যন্ত উৎসাহে এবং আবেগের বশবর্তী হয়ে কোনো সিদ্ধান্ত নেবেন না। পাশাপাশি, কারোর সাথে লড়াইয়ের পরিস্থিতি তৈরি হলে সেখানে একদমই একা যাওয়ার মনস্থির করবেন না। কারণ, সেক্ষেত্রে জয় তারই হবে যার কাছে লোকসংখ্যা বেশি হবে। তাই, এই পরিস্থিতিতে বেশিজনকে সঙ্গে নিয়ে যাওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।

(সতর্কীকরণ: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা হয়েছে। বাংলা হান্ট এটি নিশ্চিত করে না।)

Related Articles