চলছে সেয়ানে সেয়ানে টক্কর! এই বড় “ডিল” হাসিল করতে হামলে পড়লেন আদানি-আম্বানি

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে দেশের দুই শ্রেষ্ঠ ধনকুবের মুকেশ আম্বানির (Mukesh Ambani) কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ (Reliance Industries) এবং গৌতম আদানির (Gautam Adani) কোম্পানি আদানি গ্রুপ (Adani Group) ক্রমাগত তাদের ব্যবসা সম্প্রসারণ করছে। শুধু তাই নয়, উভয় কোম্পানিই গত কয়েক বছরে একাধিক সেক্টরে তাদের দখল জোরদার করেছে এবং এখন গ্রিন এনার্জির সেক্টরে তাদের আধিপত্য প্রতিষ্ঠা করতে চাইছে। এমতাবস্থায়, এবার একটি বড় তথ্য সামনে এসেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ওই দুই সংস্থা ইলেক্ট্রোলাইজার্সের লক্ষ্যে প্রোডাকশন লিঙ্ক গ্রান্টের জন্য বিড করেছে। এদিকে, এই প্রতিযোগিতায় আরও ২১ টি কোম্পানি সামিল হয়েছে বলেও খবর মিলেছে।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, ভারত সরকার গ্রিন হাইড্রোজেন এবং ইলেক্ট্রোলাইজার্স উৎপাদনের জন্য প্রায় ১৯ হাজার ৯৩০ কোটি টাকা অনুদান প্রদানের জন্য বিডের আমন্ত্রণ জানিয়েছে। এমন পরিস্থিতিতে, রিলায়েন্স ইলেক্ট্রোলাইজার ম্যানুফ্যাকচারিং, আদানি নিউ ইন্ডাস্ট্রিজ, এলএন্ডটি ইলেক্ট্রোলাইজার এবং ভারত হেভি ইলেকট্রিক্যালস সহ ২১ টি কোম্পানি ইলেক্ট্রোলাইজার্স উৎপাদনের জন্য বিডে সামিল হয়েছে।

   

Adani-Ambani started fighting to get this big "deal"

১.৫ গিগাওয়াট ইলেক্ট্রোলাইজারের জন্য বিড: বিবৃতি অনুসারে জানা গিয়েছে, ইন্ডিয়ান সোলার এনার্জি কর্পোরেশন ১.৫ গিগাওয়াট ইলেক্ট্রোলাইজার উৎপাদন ক্ষমতা স্থাপনের জন্য বিডের আমন্ত্রণ জানিয়েছিল। তবে, এবার বার্ষিক ৩.৩ গিগাওয়াট ইলেক্ট্রোলাইজার উৎপাদন ক্ষমতা স্থাপনের জন্য বিড শুরু করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, ইলেক্ট্রোলাইজার্স হাইড্রোজেন উৎপাদনে ব্যবহৃত হয়।

আরও পড়ুন: রাম মন্দির যাওয়া ভক্তদের জন্য ১০০০ ট্রেন চালাবে রেল! ঘোষণা হল দিনক্ষণের

কোন কোন কোম্পানি প্রতিযোগিতায় রয়েছে: এই প্রতিযোগিতায় রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ও আদানি গ্রুপ ছাড়াও হিল্ড ইলেকট্রিক প্রাইভেট, ওহমিয়াম অপারেশনস, জন কাকরিল গ্রিনকো হাইড্রোজেন সলিউশন, ভ্যারি এনার্জি, জিন্দাল ইন্ডিয়া, আভাদা ইলেক্ট্রোলাইজার, গ্রিন এইচ২ নেটওয়ার্ক ইন্ডিয়া, অদ্বৈত ইনফ্রাটেক, ACME ক্লিনটেক সলিউশন এবং ওরিয়ানা পাওয়ারের মতো আরও একাধিক কোম্পানি সামিল হয়েছে।

আরও পড়ুন: ১৯৭১-এর যুদ্ধে ভারতকে সাহায্য করেছিল ইজরায়েল! গোপনে হয়েছিল এই গুরুত্বপূর্ণ “ডিল”, জানলে হবেন অবাক

৫.৫৩ লক্ষ টন গ্রিন হাইড্রোজেনের জন্য বিড: জানিয়ে রাখি যে, ১৪ টি কোম্পানি ৫.৫৩ লক্ষ টন গ্রিন হাইড্রোজেন উৎপাদনের জন্য আবেদন করেছে। যেখানে মাত্র ৪.৫ লক্ষ টনের জন্য দর আহ্বান করা হয়েছে। এর মধ্যে রয়েছে টরেন্ট পাওয়ার, রিলায়েন্স গ্রিন হাইড্রোজেন এবং ভারত পেট্রোলিয়ামের মতো একাধিক বড় কোম্পানি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর