রাম মন্দির যাওয়া ভক্তদের জন্য ১০০০ ট্রেন চালাবে রেল! ঘোষণা হল দিনক্ষণের

বাংলা হান্ট ডেস্ক: ইতিমধ্যেই দেশজুড়ে (India) শুরু হয়ে গিয়েছে অযোধ্যায় (Ayodhya) নির্মীয়মান বহু প্রতীক্ষিত রাম মন্দিরের (Ram Mandir) উদ্বোধনের কাউন্টডাউন। শুধু তাই নয়, এবার একটি বড় তথ্যও সামনে এসেছে। জানা গিয়েছে যে, নবনির্মিত রাম মন্দির উদ্বোধনের প্রথম ১০০ দিন ধরে ভক্তদের যাতায়াতের সুবিধার্থে, ভারতীয় রেল (Indian Railways) দেশের বিভিন্ন প্রান্ত থেকে অযোধ্যায় ১,০০০ টিরও বেশি ট্রেন চালানোর পরিকল্পনার ঘোষণা করেছে।

   

এমতাবস্থায়, ওই ট্রেনগুলির চলাচল রাম মন্দিরের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের কয়েক দিন আগে অর্থাৎ আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হওয়ার কথা। এর ফলে তীর্থযাত্রীরা খুব সহজেই ওই পবিত্র শহর তথা অযোধ্যাতে পৌঁছতে পারবেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, আগামী ২৩ জানুয়ারি, ২০২৪ তারিখে রাম মন্দিরে ভগবান শ্রী রামের মূর্তির প্রাণ প্রতিষ্ঠা করা হবে। তারপরে, ওই মন্দিরটি সাধারণ মানুষের দর্শনের জন্য খুলে দেওয়া হবে।

Railways will run 1000 trains for devotees going to Ram Mandir

ওই সময়ের মধ্যে ভক্তদের ভ্রমণের সুবিধার্থে, অযোধ্যাকে দিল্লি, মুম্বাই, চেন্নাই, ব্যাঙ্গালোর, পুণে, কলকাতা, নাগপুর, লখনউ এবং জম্মু সহ বিভিন্ন শহরের সাথে সংযুক্ত করা হবে। এই প্রসঙ্গে রেলের একটি ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে যে, চাহিদার ওপর নির্ভর করে ট্রেনের সংখ্যা বাড়ানো যেতে পারে। পাশাপাশি, ইতিমধ্যেই যাত্রীদের যাতে কোনো অসুবিধা না হয় তা নিশ্চিত করার জন্য অযোধ্যা স্টেশনটিকেও সংস্কার করা হয়েছে। দৈনিক ৫০,০০০ যাত্রীর যাতায়াতের ক্ষমতা সহ ওই নতুন স্টেশনটির নির্মাণ কাজ আগামী ১৫ জানুয়ারির মধ্যে শেষ হবে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: ১৯৭১-এর যুদ্ধে ভারতকে সাহায্য করেছিল ইজরায়েল! গোপনে হয়েছিল এই গুরুত্বপূর্ণ “ডিল”, জানলে হবেন অবাক

উপরন্তু, কিছু ট্রেন আবার তীর্থযাত্রীদের দলগুলির জন্য চার্টার্ড পরিষেবা হিসেবে সংরক্ষিত হয়েছে। ইতিমধ্যেই, ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Corporation, IRCTC) ওই সময়ের মধ্যে অযোধ্যায় আসা বিপুল সংখ্যক মানুষের চাহিদা মেটাতে চব্বিশ ঘন্টা ক্যাটারিং পরিষেবা সরবরাহ করার প্রস্তুতি নিচ্ছে। পাশাপাশি, বেশ কিছু খাবারের স্টল বসানো হবে।

আরও পড়ুন: উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড় খবর! জারি হল নয়া নিয়ম, ঘোষণা সংসদের

প্রসঙ্গত উল্লেখ্য যে, ভগবান রামের জন্মস্থান পরিদর্শন ছাড়াও, তীর্থযাত্রীরা পবিত্র সরযূ নদীতে ইলেকট্রিক ক্যাটামারানের (ইয়ট) যাত্রা উপভোগ করার সুযোগ পাবেন। ওই ক্যাটামারান (ইয়ট), ১০০ জনের ভ্রমণের ক্ষমতা সহ অযোধ্যায় আধ্যাত্মিক অভিজ্ঞতা অনুভব করতে চান এমন ভক্তদের জন্য একটি অতিরিক্ত আকর্ষণ হিসাবে কাজ করবে।