এবার থেকে পড়ুয়াদের দিতে হবে ২ বার উচ্চমাধ্যমিক পরীক্ষা! নতুন নিয়মের পথে সংসদ, জানুন বিশদে

বাংলা হান্ট ডেস্ক : এবার থেকে উচ্চমাধ্যমিক (Uchchomadhyamik Pariksha) পাশ করার জন্য লাগবেনা ‘পাশ নম্বর’। শীঘ্রই নয়া নিয়ম আনতে চলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (West Bengal Council Of Higher Secondary Education)। খবর মিলেছে, এবার যদি উচ্চমাধ্যমিকেও সেমিস্টার নিয়ম চালু হয় তাহলে সেক্ষেত্রে আর কোনও ফাইনাল বা চূড়ান্ত পরীক্ষা হবেনা। সেক্ষেত্রে সারা বছরে মোট দুটি সেমিস্টার হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং এতে বিশেষ উপকৃত হবে পড়ুয়ারা।

   

শোনা যাচ্ছে, এবার থেকে মোট দুটি সেমিস্টির হতে চলেছে। এবং কোনও একটি পরীক্ষায় যদি পড়ুয়ারা অকৃতকার্য রয়ে যায় সেক্ষেত্রে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য আবার এক বছরের অপেক্ষা করতে হবেনা। কারণ দুই সেমিস্টার মিলিয়ে উচ্চমাধ্যমিকের চূড়ান্ত নম্বর প্রকাশ করা হবে। তাই প্রথম সেমিস্টারে অকৃতকার্য হলেও দ্বিতীয় সেমিস্টারে ভালো নম্বর তুলতে পারলেই উচ্চমাধ্যমিক পাশ করা নিয়ে কোনও ভাবনা থাকবেনা।

সেই সাথে উচ্চমাধ্যমিকের সিলেবাস নিয়েও বৈঠক চলে। গত শনিবারের বৈঠকে সিলেবাস পরিবর্তন নিয়ে কথা বলার সময় সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এই বিষয়টি খোলসা করেছেন। তার বয়ান থেকে স্পষ্ট, এবার আর নির্দিষ্ট কোনও চূড়ান্ত পরীক্ষার ব্যাপার থাকছেনা‌। এবং কোনও একটি সেমিস্টারে পাশ বা ফেলের বিষয়টাও থাকছেনা। এবার থেকে দুটি সেমিস্টার মিলিয়ে যে নম্বর উঠবে তার উপর পাশ ফেলের বিষয় নির্ভর করবে।

আরও পড়ুন : কর্মসূচি শুরুর আগেই বড় ধাক্কা, আন্দোলনকারীদের ফিরিয়ে দিল হাইকোর্ট! বড় প্রতিজ্ঞা সংগ্রামী যৌথ মঞ্চের

যদিও ঠিক কবে থেকে এই পদ্ধতি শুরু হচ্ছে তা এখনও স্পষ্ট করেনি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তবে একাদশ ও দ্বাদশ শ্রেণীর সেমিস্টার প্রক্রিয়া শুরু করার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে বলে খবর। সেই সাথে কমিটি গঠন করেছে স্কুলশিক্ষা দফতর। এখন একাদশ ও দ্বাদশ শ্রেণীর সেমিস্টার প্রক্রিয়া চালানো হবে কি না বা হলেও কবে থেকে হবে তা এই কমিটিই বিচার করবে।

আরও পড়ুন : ‘মহাবিশ্বের কোনও শক্তিই আর…’, 370 ধারা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর বিষ্ফোরক নরেন্দ্র মোদী

 297b9c56 6af5 11e8 af35 5e950c6035ab

সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়েছেন, স্কুলশিক্ষা দফতর অনুমোদন দিলেই সেমিস্টার ব্যবস্থা চালু করা হবে। তবে সভাপতির বক্তব্য থেকে একটা বিষয় স্পষ্ট যে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নয়া পদ্ধতি চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ যেসব পড়ুয়ারা ২০২৪ সালে মাধ্যমিক দিয়ে একাদশ শ্রেণীতে উত্তীর্ণ হতে চলেছে তারা এই পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবে। সেক্ষেত্রে ২০২৬ সালে যে ব্যাচ উচ্চমাধ্যমিক দেবে তারাই হবে সেমিস্টার মাধ্যমে পরীক্ষা দেওয়া প্রথম ব্যাচ।