‘মহাবিশ্বের কোনও শক্তিই আর…’, 370 ধারা নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর বিষ্ফোরক নরেন্দ্র মোদী

বাংলা হান্ট ডেস্ক : দিনকয়েক আগেই কেন্দ্রের 370 ধারা বাতিলের সিদ্ধান্তকে বহাল রেখেছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, কেন্দ্রের এই সিদ্ধান্ত অবৈধ নয়। মহামান্য আদালতের এই রায়কে স্বাগতম জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কিছুদিন আগেই দৈনিক জাগরণকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেন, মহাবিশ্বের কোনও শক্তিই 2019 সালের অগাস্টের সিদ্ধান্তকে ফিরিয়ে দিতে পারবেনা।

   

এছাড়াও গত সোমবার তিনি বলেন, ‘এটি কেবল একটি আইনি দলিল নয়। একটি শক্তিশালী ও অখন্ড ভারত গড়ার জন্য আমাদের সম্মিলিত সংকল্পও।’ সুপ্রিম কোর্টের এই রায়ের পর প্রধানমন্ত্রী টুইটার (অধুনা এক্স) থেকে একটি পোস্ট করে তিনি বলেন, ‘আজকের 370 ধারা বাতিলের বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঐতিহাসিক, যা 5 আগস্ট, 2019 তারিখে সংসদে নেওয়া সিদ্ধান্তে সাংবিধানিক সীলমোহর দেয়।’

সেই সাথে জম্মু কাশ্মীরের মানুষজনের উদ্দেশ্যে শ্রদ্ধেয় প্রধানমন্ত্রীর বার্তা, ‘এটি জম্মু ও কাশ্মীর এবং লাদাখে আমাদের বোন ও ভাইদের জন্য আশা, অগ্রগতি এবং ঐক্যের একটি মহান ঘোষণা। আদালত, তার গভীর প্রজ্ঞায়, একতার সারমর্মকে শক্তিশালী করেছে যা আমরা ভারতীয় হিসেবে সর্বোচ্চ মনে করি।’ সেই সাথে তিনি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের জনগণকে আশ্বস্ত করে তিনি বলেছেন, তাদের স্বপ্ন পূরণে সরকারের প্রতিশ্রুতি এখনও অটুট।

pti08 06 2023 000031a 0 1692022172230 1692022193566

তিনি বেশ স্পষ্ট ভাষাতেই বলেন, ‘আমরা নিশ্চিত যে, অগ্রগতির ফল শুধু আপনার কাছেই পৌঁছাবে না, বরং আমাদের সমাজের সবচেয়ে দুর্বল এবং প্রান্তিক শ্রেণির মানুষের কাছেও তাদের সুবিধা পৌঁছে দেবে যারা 370 ধারার কারণে অবহেলিত হয়েছিল।’ প্রসঙ্গত উল্লেখ্য, এইদিন সুপ্রিম কোর্ট তার রায়ে সাফ জানিয়ে দেয়, জম্মু ও কাশ্মীরকে স্বাধীন রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়ার সময় চলে এসেছে। সেই সাথে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে যে, আগামী 30 সেপ্টেম্বরের মধ্যে বিধানসভা নির্বাচনের ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন : ৩ দিন ধরে চলবে যজ্ঞ, জানুয়ারিতে বড় চমক, পুরীর জগন্নাথ মন্দিরে বিশেষভাবে সক্ষমদের জন্য ‘বিশেষ’ ব্যবস্থা

উল্লেখ্য, এইদিন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় নিজের এবং বিচারপতি বিআর গাভাই এবং সূর্য কান্তের পক্ষে রায় দেওয়ার সময় বলেছিলেন যে সংবিধানের 370 অনুচ্ছেদ একটি অস্থায়ী বিধান এবং রাষ্ট্রপতির এটি বাতিল করার ক্ষমতা রয়েছে। বিরোধীরা সর্বোচ্চ আদালতের এই রায়ের বিরোধীতা করলেও দেশের সিংহভাগ মানুষই সুপ্রিম কোর্টের এই রায়কে মান্যতা দিয়েছে।