‘এক দেশ এক ভোট’, CAA-র পর আরেক ধামাকা, এই রাজ্যগুলিতে একযোগে লোকসভা-বিধানসভা নির্বাচন

বাংলা হান্ট ডেস্ক : ২০২৪ এর লোকসভার নির্বাচন (Lok Sabha Election 2024) একদম অন্যরকম হতে পারে। কারণ এবার যে শুধু লোকসভা নির্বাচন তাই নয়, লোকসভা নির্বাচনের পাশাপাশি অন্তত আটটি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে বিধানসভা নির্বাচনের আয়োজন করা হতে পারে। হরিয়ানার ঘটনা অন্তত সেদিকেই ইঙ্গিত করছে এবং সেখানে ৬ মাসের জন্য তত্ত্বাবধায়ক সরকার গঠনের ইঙ্গিত দেওয়া হয়েছে।

   

সরকার ও নির্বাচন কমিশনের তরফে জানা গিয়েছে, জম্মু-কাশ্মীর, হরিয়ানা সহ বহু রাজ্যের বিধানসভার মেয়াদ পূর্ণ হতে চলেছে চলতি বছর। এমন অবস্থায় BJP অথবা তার নেতৃত্বাধীন NDA জোট শাসিত রাজ্যগুলিতে কয়েক মাস আগেই নির্বাচনের আয়োজন হতে পারে। বিগত বেশ কয়েকটি লোকসভা নির্বাচনে লোকসভা তো বটেই তার সাথে সাথে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ এবং সিকিমে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এবার অনুমান করা হচ্ছে যে, ওপরোক্ত চার রাজ্য ছাড়াও আরো কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন চলতে পারে। এছাড়াও এবারের লোকসভা নির্বাচনে ‘One Nation, One Election’ শুরু করা হতে পারে পুরোদস্তরে। রিপোর্ট থেকে এও জানা যাচ্ছে যে, আগামী ২০১৯ সাল থেকে পুরো দেশে একইসাথে লোকসভা এবং বিধানসভা নির্বাচনের আয়োজন করতে পারে কেন্দ্র সরকার।

আরও পড়ুন: সুজেট কাণ্ডের স্মৃতি উস্কে গাড়িতে গণধর্ষণ তরুণীকে! খাস কলকাতায় গ্রেফতার ২ অভিযুক্ত

l67720230901122247

তাই এবার অনুমান দৃঢ় হচ্ছে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, অরুণাচল প্রদেশ এবং সিকিমে লোকসভার সাথেই বিধানসভা নির্বাচন শুরু হতে পারে। শুধু তাই নয়, নির্বাচন কমিশনের রেকর্ড অনুসারে, বর্তমানে নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর বিধানসভার নির্বাচনও চলতি বছরের সেপ্টেম্বরের আগে অনুষ্ঠিত হওয়ার কথা। সেখানেও কি একইসময়ে লোকসভা নির্বাচন হয় কিনা তাও দেখার।

আরও পড়ুন : ভোট আসতেই বিপুল চাকরির ঘোষণা! বড় প্রতিশ্রুতি মমতার, কারা পাবেন কাজ?

সুপ্রিম কোর্ট সরকার ও কমিশনকে তার সময়সীমা দিয়েছে আগামী ৩১শে সেপ্টেম্বর পর্যন্ত। লাদাখ ছাড়া জম্মু ও কাশ্মীরের নবগঠিত কেন্দ্রশাসিত অঞ্চলে ১১৪ সদস্যের বিধানসভার মধ্যে ৯০ টি আসনে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। বাকি ২৪টি আসন পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অর্থাৎ PoK এর জন্য সংরক্ষিত রয়েছে।

আরও পড়ুন : ‘মুসলিমদের কোনও ভয় নেই’ CAA নিয়ে অভয়বাণী জামাত প্রধানের

one nation one election 1

উল্লেখ্য যে, জম্মু ও কাশ্মীর ছাড়াও সেপ্টেম্বর-অক্টোবরে মহারাষ্ট্র এবং হরিয়ানাতে, নভেম্বর-ডিসেম্বরে ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। এই রাজ্যগুলির মধ্যে কয়েকটিতে লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচনও শুরু হতে পারে। এছাড়া ২০২৫ সালের ফেব্রুয়ারির শুরুতে দিল্লিতে এবং অক্টোবরের মাঝামাঝি থেকে নভেম্বরের মধ্যে বিহারে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর