ভোটের আবহে ধামাকা! ‘লক্ষ্মীর ভাণ্ডার’এর পর এবার এল ‘সরস্বতী ভাণ্ডার’

বাংলা হান্ট ডেস্কঃ শিয়রে লোকসভা নির্বাচন (Loksabha Election)। শাসক থেকে বিরোধী, সব শিবিরেই প্রস্তুতি তুঙ্গে। বাংলায় শাসকদল তৃণমূলের সর্বাধিক চর্চিত প্রকল্পর মধ্যে একটি হল লক্ষীর ভাণ্ডার। তৃণমূল ক্ষমতায় আসার পর থেকেই একাধিক জনকল্যাণমূলক প্রকল্পের উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আর মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম জনপ্রিয় প্রকল্প হল ‘লক্ষ্মীর ভাণ্ডার’ (Lakshmir Bhandar)।

   

মমতাময়ী মুখ্যমন্ত্রীর ‘লক্ষ্মীর ভাণ্ডার’ সম্পর্কে সকলেই ওয়াকিবহাল৷ মুখ্যমন্ত্রীর ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর মতোই একই উদ্যোগ নিতে দেখা গিয়েছে অন্যান্য রাজ্যেও৷ রাজ্যের মহিলাদের মন জয় করতে লক্ষীর ভাণ্ডারের তুলনা নেই। এই প্রকল্পের আওতায় প্ৰতি মাসে পাঁচশো টাকা করে ভাতা পান মহিলারা। সামনেই লোকসভা নির্বাচন, তার আগে লক্ষ্মীর ভাণ্ডারের অনুদানের পরিমাণ বাড়িয়ে দ্বিগুন করেছে রাজ্য।

একদিকে বেড়েছে অনুদান, অন্যদিকে উত্তরোত্তর বাড়ছে এই ‘লক্ষ্মীর ভাণ্ডার’-এর সদস্যের সংখ্যা৷ আর এরই মাঝে এবার লক্ষীর পাশাপাশি হাজির ‘সরস্বতী ভাণ্ডার’ (Saraswati Bhandar)! সেটা আবার কী? রাজ্য সরকারের নতুন কোনো প্রকল্প? কত টাকা পাওয়া যায় এখানে? না, এ মমতা সরকারের নতুন কোনো প্রকল্প নয়। ‘সরস্বতী ভাণ্ডার’ হল একটি প্রতিবাদ-আন্দোলন৷

লোকসভা নির্বাচনের আগে এক অন্যরকম ঘটনার সাক্ষী থাকল গোটা বাংলা। ‘সরস্বতী ভাণ্ডার’ হল নির্বাচন প্রচারে রাজনৈতিক দলগুলি যে পরিমাণ অকথা-কুকথা ব্যবহার করেন তার বিরুদ্ধে এক প্রতিবাদ-আন্দোলন৷ যে কোনো নির্বাচনের আগেই রাজনৈতিক দল ওপর রাজনৈতিক দলগুলিকে আক্রমণ করতে যে সব ভাষা, শব্দবন্ধনী প্রয়োগ করেন তার মাত্রা অনেক সময়ই ছাড়িয়ে যায়৷ আর এর প্রতিবাদ জানাতেই ‘সরস্বতী ভাণ্ডার’!

রাজনীতির ময়দানে ব্যবহৃত অশালীন ভাষার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে নির্বাচন কমিশনের দফতরের বাইরে প্ল্যাকার্ড হাতে চলল আন্দোলন৷ আন্দোলনকারীদের মধ্যে প্রথম সারিতে ছিলেন মডেল-অভিনেত্রী-লেখক ঝর্ণা ভট্টাচার্য৷ ‘এই ভাষা-সন্ত্রাস চলতে থাকলে আমাদের এই যুগ সন্ত্রাসের যুগ বলেই পরিচিত হবে’ বলেই মত তার।

saraswati bhandar

আরও পড়ুন: এপ্রিল মাসে এত্ত ছুটি! বন্ধ থাকবে স্কুল-কলেজ, তারিখ-সহ রইল সম্পূর্ণ ছুটির তালিকা

হাতে প্ল্যাকার্ড নিয়ে অভিনব এক আন্দোলন। যার কোনো প্ল্যাকার্ডে লেখা, ‘লক্ষ্মীর ভাণ্ডারের পর সরস্বতী ভাণ্ডার, নির্বাচনী প্রচারে অশালীন ভাষা প্রয়োগ বন্ধ করুন।’ আর এভাবেই চলল প্রতিবাদী আন্দোলন। নির্বাচনকালে কুরুচিকর ভাষায় একে ওপরকে আক্রমণ যে এক ট্রেন্ডে পরিণত হয়েছে সেই ট্রেন্ড দমনেই ‘সরস্বতী ভাণ্ডার’।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর