এপ্রিল মাসে এত্ত ছুটি! বন্ধ থাকবে স্কুল-কলেজ, তারিখ-সহ রইল সম্পূর্ণ ছুটির তালিকা

বাংলা হান্ট ডেস্ক : কিছুদিন আগেই ২০২৪ এ পা, আর দেখতে দেখতে চোখের পলকে যেন কেটে গেল চারটে মাস। মার্চ মাসে একাধিক ছুটি পেয়েছেন রাজ্য সরকারি কর্মী থেকে শুরু করে স্কুল কলেজের (School-Collage) পড়ুয়ারা। বর্তমানে এপ্রিল। আর এপ্রিল মানেই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নতুন সিলেবাস। নতুন শিক্ষাবর্ষের সূচনা। তবে এর মধ্যেও নজর যায় ছুটির (Holiday) ক্যালেন্ডারে।

   

গত মাসের মতো এপ্রিল মাসেও রয়েছে একাধিক ছুটি। যার কারণে বন্ধ থাকবে স্কুল-কলেজ (School Holiday List April 2024)। অনেক ক্ষেত্রে অফিস-কাছারিও বন্ধ থাকবে। পয়লা বৈশাখ, গুড়ি পাড়োয়া থেকে ইদ-উল-ফিতর সাধারণত এই সমস্ত দিন গুলিতে ছুটি দেওয়া হয়েই থাকে। তবে এছাড়া আর কী কী ছুটি আছে এই এপ্রিলে?

আরও পড়ুন: আর্থিক দুর্নীতির অভিযোগ! মহুয়ার বিরুদ্ধে মামলা করল ED, আর ভোটে লড়তে পারবেন না TMC প্রার্থী?

চলুন দেখে নেওয়া যাক এপ্রিলের আসন্ন স্কুলের ছুটি কোন কোন দিন রয়েছে। ৯ এপ্রিল, ২০২৪ চৈত্র সুখলদি/উগাদি/গুড়ি পাদওয়া, ১১ এপ্রিল, ইদ-উল-ফিতর (অস্থায়ী)। ১৪ এপ্রিল ২০২৪, রবিবার বাংলা নববর্ষ ও আম্বেদকর জয়ন্তী। ১৭ এপ্রিল ২০২৪, বুধবার রাম নবমীর জন্য ছুটি থাকছে। এপ্রিল ২১, ২০২৪ মহাবীর জয়ন্তী।

school holiday

আরও পড়ুন: কেঁচো খুঁড়তে কেউটে! খাস কলকাতার একই জায়গায় ১৪টি বেআইনি নির্মাণ! কড়া নির্দেশ জাস্টিস সিনহার

২০২৪ সালের পুজোর ছুটি :
মহালয়া – ২ অক্টোবর (বুধবার)
দুর্গাপুজো – সপ্তমী – ১০ অক্টোবর (বৃহস্পতিবার)
দুর্গাপুজো – অষ্টমী+ নবমী – ১১ অক্টোবর (শুক্রবার)
দুর্গাপুজো – দশমী – ১২ অক্টোবর (শনিবার)
লক্ষ্মীপুজো – ১৬ অক্টোবর (বুধবার)
কালীপুজো – ৩১ অক্টোবর (বৃহস্পতিবার)

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর