২০১৯-এ ভারতীয় দল ও চন্দ্রযান ব্যর্থ হয়েছিল! এবার আফসোস মিটিয়েছে ISRO, রোহিতরা কি পারবেন?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ১৪ জুলাই চাঁদের উদ্দেশ্যে নিজের যাত্রা আরম্ভ করেছিল বহু প্রতীক্ষিত চন্দ্রযান-৩ (Chandrayaan 3)। ইতিমধ্যেই সেই সফরের সফলভাবে সম্পূর্ণ করে ভারতকে ইতিহাসের পাতায় তুলে দিয়েছে মহাকাশযানটি। বুধবার সন্ধ্যা ৬ টা বেজে ৪ মিনিট নাগাদ চন্দ্রপৃষ্ঠে সফট ল্যান্ডিং করেছে চন্দ্রযান-৩। প্রায় চার হাজার কেজির “LVM3 মার্ক 4” রকেটের পিঠে চেপে চাঁদের উদ্দেশ্যে রওনা দিয়েছিল চন্দ্রযান। পাশাপাশি, তার সঙ্গী আছে ১,৭৫২ কেজির ল্যান্ডার “বিক্রম” ও ২৫ কেজির রোভার “প্রজ্ঞান।”

   

কিন্তু সকলের মনে থাকবে চার বছর আগে অর্থাৎ তিনি ২০১৯ সালে চন্দ্রযান-২ কিভাবে অল্পের জন্য চাঁদের মাটি ছুঁতে ব্যর্থ হয়েছিল। চাঁদের ভূমি স্পর্শ করার কিছুক্ষণ আগে পৃথিবীর সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল তার। মন ভেঙেছিল কোটি কোটি ভারতবাসীর। সেই ব্যর্থ অভিযানের ব্যর্থতাকে এই সফল অভিযানের সাফল্যের চাবিকাঠি বানিয়ে অত্যন্ত কম খরচে এই অসম্ভবকে সম্ভব করেছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)।

এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কাছ থেকেও এমনটাই আশা করছে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। ২০১৯ সালের চন্দ্রযান ২-এর ব্যর্থতার সাথে সাথে আরেকটি ঘটনায় চোখের জল ফেলেছিলেন ভারতীয়রা। ইংল্যান্ডের মাটিতে আয়োজিত ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালে অত্যন্ত কাছাকাছি পৌঁছেও নিউজিল্যান্ডের কাছে জয় হাতছাড়া করে বাড়ি ফিরতে হয়েছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলকে।

এবার চন্দ্রযান ব্যর্থ হয়নি। বিশ্বের বুকে ভারতের নাম উজ্জ্বল করেছে অভিনব ভাবে। ২০১৯-এর ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এই অসম্ভবকে সম্ভব করেছে ইসরোর বিজ্ঞানীরা। এবার ভারতীয় ক্রিকেটপ্রেমীরা আশা করছেন যে ২০১৯-এর ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে এবার দেশের মাটিতে আয়োজিত হতে চলা ওডিআই বিশ্বকাপে একইভাবে সাফল্য খুঁজে পাবেন রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত।

আরও পড়ুন: এশিয়া কাপে পাকিস্তানের বিরুদ্ধে এমন একাদশ নিয়ে নামবে ভারত! এই তারকাকে বাদ দিতে বাধ্য হচ্ছে BCCI

ভারত সব সময় বৈচিত্রের মধ্যে ঐক্যকে তুলে ধরে। এত ভাষা, ধর্ম, বর্ণ বিশ্বের অন্য কোন দেশে একত্রিত হবে অবস্থান করতে পারেনি আজ পর্যন্ত। আর এইরকম বিশেষ দিনে সেই ঐক্য যেন আরও সুদৃঢ় হয়ে ওঠে। চন্দ্রযানের সাফল্যের মতোই রোহিত কোহলিরা যদি দেশের মাটিতে ফের একবার ভারতকে বিশ্ব চ্যাম্পিয়ন করাতে পারেন তাহলে এই চিত্রটা আবারো আরো হয়তো বিশাল আকারে দেখা যাবে বলে মনে করছেন অনেকেই।

 

সম্পর্কিত খবর