মিস করবেন না এই সুযোগ! সপ্তম শ্রেণি পাশেই মিলবে সরকারি চাকরি, এভাবে করুন আবেদন

বাংলা হান্ট ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য এবার একটি বড় খবর সামনে এসেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ইতিমধ্যেই বোম্বে হাইকোর্টের (Bombay High Court) তরফে একাধিক শূন্যপদে নিয়োগের (Recruitment) জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পাশাপাশি, ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে আবেদনের প্রক্রিয়াও। বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

   

মোট শূন্যপদের সংখ্যা: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী জানা গিয়েছে যে, মোট ৪,৬২৯ টি শূন্যপদে নিয়োগ করা হবে।

শূন্যপদের বিবরণ: এক্ষেত্রে স্টেনোগ্রাফারের (গ্রেড-৩) জন্য রয়েছে ৫৬৮ টি শুন্যপদ, জুনিয়ার ক্লার্কের জন্য রয়েছে ২,৭৯৫ টি শুন্যপদ এবং পিয়ন-সহ চতুর্থ শ্রেণির পদের জন্য রয়েছে ১,২৬৬ টি শুন্যপদ।

শিক্ষাগত যোগ্যতা: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে স্টেনোগ্রাফার এবং জুনিয়ার ক্লার্ক পদের ক্ষেত্রে আবেদনকারীদের স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ হতে হবে। পাশাপাশি, এলএলবি পাশ প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। এদিকে, পিয়ন-সহ চতুর্থ শ্রেণির পদের জন্য সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা হল সপ্তম শ্রেণি পাশ। অর্থাৎ, সপ্তম শ্রেণি পাশেই এবার মিলছে সরকারি চাকরির সুযোগ।

বয়সসীমা: প্রসঙ্গত উল্লেখ্য, বিভিন্ন পদের ক্ষেত্রে আবেদনকারী প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৩৮ বছরের মধ্যে হতে হবে। তবে, সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ক্ষেত্রে ছাড় পাবেন।

আরও পড়ুন: ব্যবসা এবং বিনিয়োগের জন্য NRI-দের পছন্দ ভারতের এই শহর! সামনে এল চমকপ্রদ পরিসংখ্যান

আবেদন প্রক্রিয়া: এক্ষেত্রে আবেদনে ইচ্ছুক প্রার্থীদের বোম্বে হাইকোর্টের অফিসিয়াল ওয়েবসাইট অর্থাৎ bombayhighcourt.nic.in-এ গিয়ে Recruitment ট্যাবে ক্লিক করতে হবে। সেখানে ইচ্ছুক পদে আবেদন করার জন্য লিঙ্কে ক্লিক করে New Registration-এ ক্লিক করার পর রেজিস্ট্রেশন করতে হবে। তারপর নির্ধারিত পদ্ধতি অনুযায়ী আবেদন পত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করার মাধ্যমে অনলাইনে ফি জমা দিতে হবে।

আরও পড়ুন: ভারত “অপ্রতিরোধ্য” হয়ে উঠতেই চিনের দিন শেষ! সামনে এল চমকপ্রদ রিপোর্ট

আবেদন ফি: সাধারণ বিভাগের প্রার্থীদের জন্য আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১০০০ টাকা। তবে, SC, ST, OBC, SBC ক্যাটেগরির প্রার্থীদের জন্য এই ফি-র পরিমাণ হল ৯০০ টাকা।

After passing the seventh standard, there is a government job opportunity

নিয়োগ প্রক্রিয়া: জানা গিয়েছে যে, লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য প্রার্থীদের বেছে নেওয়া হবে। তবে, পরীক্ষার তারিখ এখনও প্রকাশ করা হয়নি।

গুরুত্বপূর্ণ তারিখ: ইতিমধ্যেই গত ৪ ডিসেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। যা চলবে আগামী ১৮ ডিসেম্বর, ২০২৩ পর্যন্ত।