ফের দাঙ্গার আশঙ্কায় কাঁপছে নুহ! নিষেধাজ্ঞা উড়িয়ে মিছিল VHP-র, বন্ধ ইন্টারনেট, জারি কারফিউ

   

বাংলা হান্ট ডেস্ক : মিছিলে অনুমতি দেয়নি পুলিস। তা সত্ত্বেও সোমবার হরিয়ানার (Haryana) হিংসাবিধ্বস্ত নুহ-তে (Nuh) শোভাযাত্রা করতে চলেছে বিশ্ব হিন্দু পরিষদ (Vishwa Hindu Parishad)। ফের হিংসা ছড়ানোর আশঙ্কায় বিশাল নিরাপত্তারক্ষী বাহিনী মোতায়েন করা হয়েছে গোটা জেলা জুড়ে।

বন্ধ থাকবে ইন্টারনেট : এছাড়াও তিনদিনের জন্য ইন্টারনেট বন্ধ রাখার নির্দেশ দিয়েছে প্রশাসন। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যাংক বন্ধ থাকবে শোভাযাত্রার দিনে, এমনটাই জানা গিয়েছে। বাইরে থেকে নুহ-তে ঢোকাও নিষিদ্ধ করেছে প্রশাসন।

nuh violence

VHP-র মিছিল : জুলাই মাসে বিশ্ব হিন্দু পরিষদের মিছিল থেকে ধর্মীয় হিংসা ছড়িয়ে পড়ে। মোট ছ’জনের মৃত্যু হয়। হামলায় ক্ষতিগ্রস্ত হয় একাধিক মন্দির-মসজিদ। এই ঘটনার পরেই শ্রাবণ মাসের শেষ সোমবার শোভাযাত্রার ডাক দেয় বিশ্ব হিন্দু পরিষদ। তবে প্রথম থেকেই এই মিছিলের অনুমতি দেয়নি হরিয়ানার প্রশাসন। তা সত্ত্বেও শোভাযাত্রা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেয় বিশ্ব হিন্দু পরিষদ।

অনুমতি দেয়নি পুলিস : সোমবার যাত্রার আগে রাজ্যবাসীকে সতর্ক করে বার্তা দেন হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khattar)। তিনি বলেন, ‘আমাদের পুলিস ও প্রশাসন এই মিছিল বের করার অনুমতি দেয়নি। তবে মানুষ চাইলে মন্দিরে গিয়ে শ্রাবণের শেষ সোমবারের পুজো দিতে পারেন। তবে মাসের শুরুতে নুহ জেলায় যা ঘটেছে, সেকথা মাথায় রেখেই আইনশৃঙ্খলা রক্ষায় আরও জোর দিতে হবে।’

আরও পড়ুন : অভিষেক কি ‘দ্বিতীয় মোদি’ হয়ে উঠলেন? সরাসরি বিদেশ থেকে আমন্ত্রণ পেলেন TMC নেতা, জোর গুঞ্জন রাজনীতিতে

কী বলছে প্রশাসন? হরিয়ানার প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিপুল সংখ্যক আধাসেনা মোতায়েন করা হয়েছে গোটা জেলাজুড়ে। জেলা ও রাজ্যের সীমানায় ঢোকা বেরনোর ক্ষেত্রে আরও বেশি কড়াকড়ি করা হচ্ছে। চারজনের বেশি মানুষের জমায়েতেও জারি হয়েছে নিষেধাজ্ঞা। ইতিমধ্যেই রাজ্যের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ও ব্যাংকে ছুটি ঘোষণা করেছে প্রশাসন। ২৬ থেকে ২৮ জুলাই পর্যন্ত ইন্টারনেট পরিষেবাও বন্ধ থাকবে নুহ-তে।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর