আর টাইপ নয়, এবার ভয়েস দিয়েই হবে UPI লেনদেন! কীভাবে? জানাল RBI

   

বাংলা হান্ট ডেস্ক : এবার থেকে ইউপিআই (Unified Payments Interface) ব্যবহার করা হল আরও সহজ। আর ক্লিক করারও প্রয়োজন নেই, ভয়েসের মাধ্যমেই করা যাবে আর্থিক লেনদেন। রীতিমত জোরকদমে চলছে কাজ। এর ফলে ইউপিআই ব্যবহারকারীরা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) চালিত সিস্টেমের মাধ্যমে নিরাপদে টাকা লেনদেন করতে পারবেন বলে জানিয়েছেন আরবিআই (Reserve Bank of India) গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)।

উল্লেখ্য, এই উদ্যোগ যে দেশের ডিজিটাল লেনদেন ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনবে সেকথা বলাই বাহুল্য। এই নয়া ফিচারে UPI ব্যবহারকারী এআই প্রতিনিধির সঙ্গে চ্যাটও করতে পারবেন। এবং সেন্ড বাটনে ক্লিক করারও কোন প্রয়োজন পড়বেনা। ভয়েসের মাধ্যমেই টাকা এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে চলে যাবে।

এই নয়া আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফিচার লঞ্চ হওয়ার পর ইউপিআই ইউজার বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আরবিআই গভর্নর। পাশাপাশি জানা যাচ্ছে, প্রাথমিকভাবে হিন্দি এবং ইংরেজি ভাষাতেই এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক লেনদেন করা যাবে। অর্থাৎ হিন্দি বা ইংরেজিতে ‘ভয়েস কমান্ড’ দিয়ে টাকা পাঠানো যাবে। পরবর্তী সময়ে ভারতের বিভিন্ন আঞ্চলিক ভাষায় উপলব্ধ করা হবে এই নতুন ফিচার্স।

upi voice payment

অর্থাৎ কিছুদিন পর বাংলাতে কথা বলেও আপনি টাকার লেনদেন করতে পারবেন। আরও একটি বিষয় জানিয়ে রাখি, ইউপিআই লাইটে ব্যবহারকারীদের লেনদেনের সীমা ২০০ টাকা থেকে বাড়িয়ে ৫০০ টাকাতে নিয়ে গেছে রিজার্ভ ব্যাঙ্ক। এক্ষেত্রে কোন পিন নম্বরের প্রয়োজন হয়না। পাশাপাশি যারা ইউপিআই ব্যবহার করেন তারা সকলেই ইউপিআই লাইট ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন : ‘ঈশ্বর-আল্লা সবাই এক’, ভক্তিভরে মানত করে তারকেশ্বরে জল ঢাললেন সারফুল আলি

পাশাপাশি আরবিআই আরও জানিয়েছে, নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তির সৌজন্যে এবার থেকে ইন্টারনেট ব্যবহার না করেও ডিজিটাল লেনদেন করা যাবে। ইউপিআই-লাইট-র ফিচার্স আরও উন্নত করার জন্য আরবিআই এনএফসি প্রযুক্তি ব্যবহার করবে। ফলে দূর্বল ইন্টারনেট আর ডিজিটাল লেনদেনের পথের অন্তরায় হতে পারবেনা।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর