টাইমলাইনআবহাওয়া

ঝমঝমিয়ে ভিজবে কলকাতা, রাজ্যজুড়ে ঝড় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্ক : সময়ের আগেই এবার আন্দামানে প্রবেশ করেছিল মৌসুমি বায়ু। মাঝে বাধা পেলেও আবার অনূকূল পরিস্থিতি তৈরি হওয়ায় আগামী ২-৩ দিনের মধ্যেই তা প্রবেশ করবে উত্তরবঙ্গে। তার জেরেই আপতত ঝড় বৃষ্টি চলবে রাজ্য জুড়ে। ঝড় বৃষ্টিতে ভিজবে শহর কলকাতাও। যদিও বৃষ্টি হলেও আপাতত তাপমাত্রা এবং আর্দ্রতা জনিত অস্বস্তি কমার কোনও রকম পূর্বাভাস দেয়নি আবহাওয়া দপ্তর। জুনের দ্বিতীয় সপ্তাহের শুরুর দিকেই বর্ষা ঢুকবে দক্ষিণবঙ্গেও।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৯%
বাতাস : ১৩.৩ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৮৭%

আজকের আবহাওয়া
সকাল থেকেই মেঘাচ্ছন্ন থাকবে কলকাতার আকাশ। বিকেলের দিকে কলকাতা এবং সংলগ্ন এলাকাগুলিতে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২ জুন সকালের মধ্যে কলকাতার কোথাও কোথাও হতে পারে বজ্র-বিদ্যুৎ সহ মাঝারি থেকে হালকা বৃষ্টিও। বজ্র-বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে সংলগ্ন জেলাগুলিতেও। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। আর্দ্রতার কারণে চরমে উঠবে অস্বস্তি। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে, ৩৫° সেলসিয়াস এবং ২৯° সেলসিয়াস।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
আগামী ২-৩ দিনের মধ্যেই উত্তরবঙ্গে প্রবেশ করতে চলেছে বর্ষা। মঙ্গলবার বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আগামীকাল অর্থাৎ ২ জুন বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হতে পারে আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার কয়েকটি জায়গায়। বৃহস্পতিবার থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা হিমালয়ের পাদদেশ সংলগ্ন ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে। বাকি জেলাগুলিতে চলবে মাঝারি থেকে হালকা বৃষ্টি। যদিও বৃষ্টি হলেও দিনের তাপমাত্রায় তেমন কোনও হেরফের হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

উত্তরবঙ্গে বর্ষা ঢোকার কয়েকদিন পরই মূলত বর্ষা আসে দক্ষিণবঙ্গে। তাই আপাতত প্রাক বর্ষা জনিত বৃষ্টিই চলবে দক্ষিণবঙ্গ জুড়ে। ২ জুন বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্র-বিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। যদিও এখনই পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই তাপমাত্রায়। বৃষ্টির হলেও চরমে উঠবে আর্দ্রতা জনিত অস্বস্তি। আপাতত একই থাকছে দক্ষিণবঙ্গের দিনের তাপমাত্রা।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে রাজ্যের কয়েকটি জেলায়। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। ফলে গুমোট গরমে আবারও হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর। উত্তরবঙ্গেও চলবে বৃষ্টি। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৬° সেলসিয়াস এবং ২৯° সেলসিয়াস।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker