আলিগড় পাল্টে হরিগড়! যোগীরাজ্যে আরও এক ঐতিহাসিক শহরের নাম পরিবর্তন

   

বাংলা হান্ট ডেস্ক: যোগী রাজ্যে ফের আরও এক শহরের নাম বদল! এবার বিজেপি (BJP) পরিচালিত আলিগড় (Aligarh) পুরসভা ওই শহরের নয়া নাম প্রস্তাব পাশ করল। উত্তরপ্রদেশের (Uttar Pradesh) এই নগরীর নতুন নাম হবে ‘হরিগড়’ (Harigarh)।

যদিও এর আগে বিভিন্ন শহরের নাম বদল হয়েছে। এলাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর।

এবার সেই তালিকায় জুড়ে গেল আলিগড়। আলিগড় পুরসভার মেয়র প্রশান্ত সিঙ্ঘল (Prashant Singhal) মঙ্গলবার আলিগড় শহরের নাম বদলের প্রস্তাব পেশ করেন। এবং সেখানে কাউন্সিলররা সহমত হন। পরে সিঙ্ঘল জানান, আলিগড় শহরের নাম হরিগড় করার প্রস্তাবে সায় দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ কাউন্সিলর। উল্লেখ্য, বছর দুয়েক আগে উত্তরপ্রদেশে নির্বাচনের সময় বিজেপি আলিগড়ের নাম বদলের দাবি তুলেছিল।

২০২১ সালে, আলিগড় জেলা পঞ্চায়েত আলিগড়ের নাম পরিবর্তন করে হরিগড় করার জন্য একটি প্রস্তাব পাশ করে। খবর অনুযায়ী, আলিগড়ের নাম পরিবর্তনের দাবি ১৯৭০ সাল পর্যন্ত চলেছিল কারণ তৎকালীন হানা সংঘ পার্টির আলিগড় ইউনিট এটির নাম পরিবর্তন করে হরিগড় রাখতে চেয়েছিল। অনেক ভিএইচপি নেতা দাবি করেছেন যে হিন্দু পুরাণে উল্লেখিত স্থানটির আসল নাম হরিগড়।

yogi

যদিও এই আলিগড়ের নাম বদল নিয়ে বিরোধীরা সরব হয়েছে। তাদের দাবি, দিল্লির প্রথম মুসলিম (Muslim) শাসক কুতুবউদ্দিন আইবকের (Qutb ud-Din Aibak) জমানায় গড়ে উঠেছিল ওই ঐতিহাসিক শহর। এবার সেই শহরের নাম রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বদল করে দেওয়া হচ্ছে। আলিগড়ের নাম বদল হওয়ায় আলিগড় বিশ্ববিদ্যালয় (Aligarh University) নিয়েও চর্চা শুরু হয়েছে। ভবিষ্যতে কি সেই বিশ্ববিদ্যালয়ের নামও বদল করে দেওয়া হবে? প্রশ্ন উঠছে।

Avatar
Monojit

সম্পর্কিত খবর