টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

বাংলায় বিলি শুরু নতুন রঙিন ভোটার কার্ড, রইল এই কার্ড সম্পর্কে সমস্ত প্রশ্নের উত্তর

ভোটার কার্ড (voter card) আর সাদাকালো নয়। এবার থেকে নতুন ভোটারদের দেওয়া হবে রঙিন সচিত্র ভোটার পরিচয়পত্র (coloured voter id)। ডিজিটাল ভারত গড়তে মোদি সরকারের এটি অন্যতম পদক্ষেপ। ইতিমধ্যেই পূর্ব বর্ধমান জেলার ২ লাখ ৬৫ হাজার নতুন ভোটারদের এই পরিচয়পত্র বিলি শুরু হয়েছে। আসুন জেনে নি এই নতুন ভোটার কার্ডের খুঁটিনাটি

এই নতুন কার্ডের বৈশিষ্ট্য কি?
এই নতুন ভোটার কার্ড সাদাকালো নয়, রঙিন। একই সাথে পাতলা কাগজে আগের মতো ল্যামিনেশন করা ভোটার কার্ডের চেয়ে গঠনগত দিক থেকে আলাদা। এই কার্ড পিভিসি নির্মিত, ফলে ড্রাইভিং লাইসেন্স, প্যানকার্ডের মতো এই কার্ডও যথেষ্ট শক্তপোক্ত।

পুরোনো এপিক নম্বরের পাশাপাশি এই কার্ডে রয়েছে ১০ সংখ্যার আইডি নম্বর এবং একটি বারকোডও। যেটি স্ক্যান করলেই মিলবে ভোটারের যাবতীয় তথ্য। আগের কার্ডে রয়েছে একটি গোপন নম্বর যেটিকে খালি চোখে দেখা যায় না। ফলে এটি নকল করা অসম্ভব বলেই জানা যাচ্ছে। ফলে এটি আগের ভোটার কার্ডের তুলনায় অনেক বেশী সুরক্ষিত।

কারা পাবেন এই কার্ড?
জানা যাচ্ছে শুধু পূর্ব বর্ধমান নয় সারা রাজ্যেই খুব শীঘ্রই বিলি শুরু হবে এই নতুন ভোটার কার্ড। তবে এক্ষুনি পুরোনো ভোটাররা এই কার্ড পাবেন না। ২৫ টাকার বিনিময়ে পুরোনো কার্ডকে নতুন কার্ডে বদল করে নেওয়ার সুবিধা থাকলেও কমিশন এই ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে নি। তাদের মতে প্রতিটি মানুষের জন্য এই কার্ড বিলি করার পরিকাঠামো এখনো গড়ে ওঠেনি। তা সম্পূর্ণ হলেই সকলের জন্য নতুন কার্ড বিলি শুরু হবে।

তবে কি পুরোনো ভোটার কার্ড বন্ধ হয়ে যাবে?
এই মুহুর্তে পুরোনো ভোটার কার্ড বন্ধ হয়ে যাওয়া সংক্রান্ত কোনো ঘোষনা করেনি কমিশন। আপাতত পুরোনো ভোটার কার্ড আগের মতোই ব্যাবহার করা যাবে।

 

Back to top button