এবার ট্রেনের টিকিট ক্যানসেল করলেই বিপদ! গুণতে হবে দ্বিগুণ ‘ক্যান্সেলশন ফি’, নিয়ম পাল্টাল IRCTC

বাংলা হান্ট ডেস্ক : ট্রেনের (Indian Railways) টিকিট বুকিং বা ক্যানসেল (Train Ticket Cancel) কথা এখন আর কোনও কঠিন কাজ নয়। এখন তো আর কাউন্টারে গিয়ে লাইনেও দাঁড়াতে হয়না। বাড়িতে বসেই অনলাইনেই কেটে নিতে পারবেন ট্রেনের টিকিট। টিকিট বাতিল করতে হলেও তাই করে থাকেন সকলে। তবে জানেন কি, ট্রেনের টিকিট বাতিল করতে হলে কত টাকা চার্জ কাটা হতে পারে?

   

এবার থেকে ‘কনফার্মড’ ট্রেনের টিকিট বাতিল করার আগেই হয়ে যান সাবধান। কারণ একবার টিকিট ক্যান্সেল করলেই গুনতে হবে দ্বিগুণ ‘ক্যালসেলেশন ফি’‌। চলতি ডিসেম্বর থেকেই দেশজুড়ে শুরু হয়েছে এই নয়া নিয়ম। বিরোধীদের মতে, এতে করে সাধারণ মানুষের খরচ বাড়বে বৈ কমবেনা‌। কারণ এই নয়া নিয়মে ক্যান্সেলেশন ফি-র পাশাপাশি যুক্ত হবে আরও অতিরিক্ত ফি।

সূত্রের খবর, এবার থেকে এই ক্যান্সেলেশন ফি’র পাশাপাশি যুক্ত হবে পণ্য পরিষেবা কর বা জিএসটি। এই বর্ধিত ফি-র সাথে দিতে হবে অতিরিক্ত ৫ শতাংশ জিএসটি। তাই এবার থেকে ট্রেনের টিকিট কাটার আগে দুবার ভাবতে হবে যাত্রীদের। পাশাপাশি বিভিন্ন ক্লাস-এর জন্য আলাদা নিয়ম এবং চার্জও লাগু করেছে বলে খবর। যেমন এসি টু বা থ্রি টায়ারের ক্ষেত্রে চার্জ একরকম। আবার স্লিপার ক্লাস-এর টিকিট ক্যানসেল করলে চার্জ আলাদা।

আরও পড়ুন : থলথলে শরীর নিয়ে দিনের পর দিন খোঁটা! ‘মধ্যমা’ দেখিয়ে উপযুক্ত জবাব শুভশ্রীর

রেল সূত্রে খবর, এতদিন পর্যন্ত যাত্রা শুরুর ৪৮ ঘন্টা আগে বা তারও আগে টিকিট বাতিল করলে একটা নির্দিষ্ট হারে টিকিট কেটে নেওয়া হত। তবে নতুন নিয়মে এই সময়সীমা ৪৮ ঘণ্টার সময়সীমাই বেঁধে দেওয়া হয়েছে। অর্থাৎ এখন যদি কোনও টিকিট কনফার্ম হওয়ার পর তা ক্যান্সেল করতে হয় তাহলে তা ট্রেনের সময়ের দিন কয়েক আগেই করে ফেলতে হবে।

আরও পড়ুন : মধ্যবিত্তের জন্য বড় সুখবর, রান্নার তেলের দামে বাম্পার পতন! নয়া রেট দেখে স্বস্তি মধ্যবিত্তের হেঁশেলে

এসি ফার্স্ট ক্লাস বা এগজিকিউটিভ ক্লাসের টিকিটের ক্ষেত্রে ৪৮ ঘন্টা আগে টিকিট বাতিল করলে ১২০ টাকা ক্যান্সেলেশন ফি হিসেবে কাটা হত। এখন সেই ফি বেড়ে দাঁড়িয়েছে ২৪০ টাকা। এবং এর সাথে জিএসটি ফি হিসেবে দিতে হবে অতিরিক্ত ১২ টাকা। পূর্বে যাত্রা শুরুর ৬ থেকে ৪৮ ঘন্টার মধ্যে টিকিট বাতিল করলে ক্যান্সেলশন ফি হিসেবে বাদ যেত টিকিট মূল্যের ২৫ শতাংশ। তবে এবার থেকে ট্রেন ছাড়ার ৪৮ থেকে ১২ ঘণ্টার মধ্যে টিকিট ক্যান্সেল করলে ঐ একই ফি গুনতে হবে।

indian railways history e1663841029626

আরও পড়ুন : দাদা ইউভানের সঙ্গে মিল! রাজ-শুভশ্রীর কন্যার নামের অর্থ জানলে অবাক হবেন আপনিও

পূর্বে ২ থেকে ৬ ঘন্টার মধ্যে টিকিট ক্যান্সেল করলে টিকিট মূল্যের অর্ধেক দিতে হত ক্যান্সেলেশন ফি হিসেবে। আর এখন টিকিট মূল্যের অর্ধেক কেটে নেওয়া হবে ১২ ঘন্টার মধ্যে টিকিট বাতিল করলে। এবং সেই সাথে যুক্ত হবে জিএসটি।