টাইমলাইনখেলাক্রিকেট

ধোনি যা করতে পারেননি সেই অনন্য কীর্তি গড়ে দেখালেন অস্ট্রেলিয়ার এই মহিলা ক্রিকেটার

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ভারতের কমনওয়েলথ গেমসের প্রথম দুটি দিন মন্দ যায়নি। কিন্তু ভারতীয় মহিলা ক্রিকেট দলের ক্ষেত্রে হয়তো একই কথা বলা যায় না। ২০২২ কমনওয়েলথ গেমসের প্রথম ম্যাচে তারা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হার দিয়ে যাত্রা শুরু করেছেন। ভারতের হয়ে হরমনপ্রীত কৌর, রেণুকা ঠাকুররা দুর্দান্ত পারফরম্যান্স করলেও অস্ট্রেলিয়াকে জয় এনে দিয়েছিল অ্যাশলে গার্ডনারের দুরন্ত ব্যাটিং। কিন্তু এই ম্যাচে অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক অ্যালিসা হিলি এমন একটি রেকর্ড গড়েন যা প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিরও নেই।

ভারতের বিরুদ্ধে ম্যাচে হিলি উইকেটের পেছনে দুই ভারতীয় ওপেনার স্মৃতি মান্ধানা এবং শেফালী ভার্মার ক্যাচ ধরেন। এরপরই তিনি এই বিশ্ব রেকর্ড গড়ে ফেলেন। পুরুষ এবং মহিলাদের ক্রিকেট মিলিয়ে প্রথম উইকেট রক্ষক হিসেবে টি-টোয়েন্টিতে তিনি ১০০টি শিকার করেন। এই কীর্তি করে দেখাতে পারেননি টি-টোয়েন্টিতে সবচেয়ে দীর্ঘ সময়ে উইকেটরক্ষা করা উইকেটরক্ষকদের মধ্যে অন্যতম তারকা প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও।

অনেক আগে ধোনির উইকেটরক্ষক হিসেবে  ৯১টি টি-টোয়েন্টি শিকারের রেকর্ড হিলি ভেঙেছিলেন। ভারতের বিরুদ্ধে ম্যাচে তিনি নতুন মাইলফলক ছুড়ে ফেললেন যা খুব তাড়াতাড়ি টি-টোয়েন্টি ফরম্যাটে কোনও উইকেট রক্ষক ছুঁতে পারবেন বলে মনে হয় না। ধোনিকে বাদ দিলে তার পরে অনেকটাই পিছিয়ে রয়েছেন ইংল্যান্ডের মহিলা দলের উইকেটরক্ষক সারাহ টেইলর (৭৪)। দক্ষিণ আফ্রিকা পুরুষ দলের উইকেটরক্ষক কুইন্টন ডি কক টেইলরের (৭৩) পরে রয়েছেন এই তালিকায়।

ম্যাচের কথা বলতে গেলে হরমনপ্রীতের ৫২ এবং শেফালী ভার্মার ৪৮-এ ভর করে ভারত প্রথম ইনিংসে ১৫৪ রান তুলেছিল। বোলিং করতে নেমে একসময়ের রেনুকা ঠাকুরের দাপটে অস্ট্রেলিয়া ৩৮ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলেছিল। কিন্তু সেখান থেকে অস্ট্রেলিয়ার অ্যাশলে গার্ডনারের আক্রমণাত্মক অর্ধশতরান ভারতের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নিয়ে যায়।

Related Articles