টাইমলাইনভারতরাজনীতি

কংগ্রেসের মাথায় বাজ! নতুন দল গড়ার পথে প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিং, সঙ্গী হবে বিজেপি

বাংলাহান্ট ডেস্কঃ মুখ্যমন্ত্রীর গদি থেকে তাঁকে সরিয়ে দেওয়ার পরই কংগ্রেসের বিরুদ্ধে নিজের ক্ষোভ উগরে দিয়েছিলেন ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ (Amarinder Singh)। তারপর দিল্লী গিয়ে বিজেপিতে যোগদানের জল্পনা বাড়িয়ে বৈঠক করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে। সেই জল্পনায় নিজেই জল ঢেলে জানিয়েছিলেন, বিজেপিতে যোগদানের আলোচনা নয়, কৃষক আন্দোলন নিয়ে বৈঠক হয় তাঁদের মধ্যে।

এবার শোনা যাচ্ছে কংগ্রেস ছেড়ে একটি নতুন পৃথক দল গড়তে চাইছেন ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। আরও জানা গিয়েছে, এমনকি ২০২২-এর পাঞ্জাব বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোট করতেও পারেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তবে এবিষয়ে ক্যাপ্টেন শর্ত রেখেছেন, যদি কৃষক আন্দোলনের সমাধান হয় এবং তা কৃষকদের স্বার্থে হয়, তবেই বিজেপির সঙ্গে আসন সমঝোতা করতে পারেন তিনি।

মুখ্যমন্ত্রীত্ব ছেড়ে দিলেও, এখনও অবধি আনুষ্ঠানিক ভাবে কংগ্রেসের সঙ্গে সম্পর্ক ত্যাগ করেননি ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ। তবে এরই মধ্যে তিনি জানান, ‘খুব শীঘ্রই একটি পৃথক রাজনৈতিক দল গড়ব আমি’। তবে বিশেষজ্ঞদের ধারণা, কৃষি আইন ইস্যু নিয়ে বর্তমান সময়ে পাঞ্জাবে বিজেপির জনপ্রিয়তা তলানিতে এসে ঠকেছে। সেই কারণে এখনই বিজেপি সঙ্গ ধরতে চাইছেন না ক্যাপ্টেন।

পৃথক দল গঠনের বিষয়ে ক্যাপ্টেনের মিডিয়া উপদেষ্টা রবীণ ঠুকরাল ট্যুইটারে লেখেন, ‘শীঘ্রই পাঞ্জাবের কৃষক যারা এক বছরেরও বেশি সময় ধরে তাদের বেঁচে থাকার লড়াই জারি রেখেছেন এবং জনগণের স্বার্থে আমরা একটি পৃথক দল তৈরি করব’।

তিনি আরও বলেন, ‘কৃষকদের স্বার্থ যদি দেখা হয়, তাহলে ২০২২-এর পাঞ্জাব বিধানসভা ভোটে বিজেপির সঙ্গে জোট করতেও পারি আমরা।

Related Articles

Back to top button