চোয়াল ভাঙা অবস্থায় ১৪ ওভার বোলিং! “বউ ভেবেছিল….” গায়ে কাঁটা দেওয়া গল্প শোনালেন কুম্বলে

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ভারতীয় ক্রিকেট দল (Indian Cricket Team) বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে। আজ, বুধবার থেকে ডমিনিকাতে দুই দলের মধ্যে প্রথম টেস্ট ম্যাচটি আরম্ভ হয়েছে। ভারতের প্রাক্তন অধিনায়ক এবং কোচ অনিল কুম্বলে (Anil Kumble), যিনি একাধিকবার ভারতীয় দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের সাথে যুক্ত ছিলেন, তিনি সম্প্রতি ক্যারিবিয়ান সফরের প্রসঙ্গে নিজের জীবনের একটি আকর্ষণীয় গল্প সকলের সঙ্গে ভাগ করে নিয়েছেন।

অনিল কুম্বলে সিরিজ সম্প্রচারকারী সংস্থা ‘জিও টিভি’-র সাথে একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে ২১ বছর আগে ভারতীয় দল যখন অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ খেলছিল, তখন মাঠে একটি দুর্ঘটনায় তিনি মারাত্মক জখম হন, কিন্তু তবু তিনি ভাঙা চোয়াল নিয়ে খেলার সিদ্ধান্ত নিয়েছিলেন। ব্যাপারটা এতটাই অবিশ্বাস্য ছিল যে নিজের স্ত্রী চেতনাকে এই কথা বললে তিনি ভেবেছিলেন এটা কুম্বলের একটা রসিকতা।

kumblecoachfb story 647 061516051856

কুম্বলে সেই ম্যাচে নিজের ভাঙা চোয়াল নিয়ে টানা ১৪ ওভার বল করেছিলেন এবং সর্বকালের অন্যতম সেরা ব্যাটার ব্রায়ান লারাকেও সেই ম্যাচে আউট করেছিলেন। জিও সিনেমাকে দেওয়া এই সাক্ষাৎকারে কুম্বলে বলেন, ‘আমি আমার স্ত্রী চেতনাকে ফোন করেছিলাম এবং বলেছিলাম অপারেশনের জন্য আমাকে ভারতে ফিরতে হবে। ব্যাঙ্গালোরে যাতে সব ব্যবস্থা করে ফেলেন।

তিনি এরপর বলেন, “এই কথাটা বলার পর ফোন রাখার আগে আমি তাকে বলেছিলাম যে আমি বোলিং করতে যাচ্ছি। তখন ও ভেবেছিল আমি ঠাট্টা করছি। আমি মনে করি না ও ব্যাপারটাকে গুরুত্ব দিয়েছিল আমার এই কথা শোনার পর।” প্রাক্তন অধিনায়ক আরও বলেছেন যে ভাঙা চোয়ালে হলেও সেই সময় দলকে কিছু উইকেট নিতে সাহায্য করাটা তার নিজের দায়িত্ব বলে মনে হয়েছিল।

তিনি এই সাক্ষাৎকারের শেষে আরও বলেছেন যে তিনি ভাগ্যবান কারণ যে সময় তিনি ক্রিকেট খেলেছেন সেই সময়ে বিশ্বের বেশিরভাগ সেরা ব্যাটার ভারতীয় দলেই খেলতো। তবে ওয়েস্ট ইন্ডিজের লারা এবং শ্রীলঙ্কার অরবিন্দ দ‍্য সিলভা-র বিরুদ্ধে বোলিং করতে গেলে তাকে অতিরিক্ত চিন্তাভাবনা করতে হতো বলে জানিয়েছেন কুম্বলে।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর