fbpx
টাইমলাইনভারত

কাশ্মীর থেকে লাদাখে পাঠানো হল ভারতীয় সেনার জওয়ানদের! যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত …?

বাংলা হান্ট ডেস্কঃ ভারত (India) আর চিনের (China) মধ্যে লাদাখের (Ladakh) সীমান্ত নিয়ে বিগত ২৬ দিন ধরে উত্তেজনা জারি আছে। অনেক আলোচনার পরেও সমস্যার কোন সমাধান হচ্ছে না। আর এরকম পরিস্থিতি দেখে ভারত কাশ্মীর থেকে আইটিবিপি জওয়ানদের (ITBP) লাদাখ নিয়ন্ত্রণ রেখার (LAC) পাশে নিয়ে যাচ্ছে। সুত্র অনুযায়ী, চিনের সেনাকে যোগ্য জবাব দিতেও গলাওয়ান উপত্যকায় ভারতীয় সেনার সংখ্যা বাড়ানো হয়েছে।

সেনার এক সিনিয়ার আধিকারিক জানান, ‘বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে LoC থেকে LAC তে জওয়ানদের শিফটিং করানো হচ্ছে। এটা দরকার ছিল। কম্যান্ড আর কর্পোরেশন লেভেলে ফোর্সকে রিজার্ভে রাখা হয়েছে। পরিস্থিতি আরও খারাপ হলে ওঁদের মোতায়েন কর আহবে।” ভারতীয় সেনার এই জওয়ানদের সড়ক আর হাওয়াই রাস্তার মাধ্যমে চিনের সেনার উপর চাপ বজায় রাখার জন্য মোতায়েন করা হয়েছে।

ভারত আর চিনের সীমান্তের পাশের গ্রামের মানুষেরা জানাচ্ছেন যে, প্রতি রাতে তাদের এলাকা দিয়ে ৮০ থেকে ৯০ টি ট্রাক যাচ্ছে। ওই ট্রাক গুলো সেনার বাহন। ওই ট্রাকে জওয়ান, হাতিয়ার আর খাওয়ার নিয়ে যাওয়া হয়।

যদিও লেফেটেনেন্ট জেনারেল এসএল নরসিমহন বলেন, ‘ এই মুভমেন্টের মধ্যে কিছু উইন্টার স্টকিং এর জন্য হতে পারে। যখন বরফ গলে যায় তখন সেনা আগামী শীত পর্যন্ত নিজেদের পোস্ট বদলে ফেলে। সাধারণত এই মাস গুলোতে এমনই হয়।”

Back to top button
Close
Close