হাতিয়ার AI, ভাইপোর গলা নকল করে পিসির দেড় লক্ষ নিয়ে পগারপার! ঘুম উড়ল পরিবারের

   

বাংলা হান্ট ডেস্ক : আজকাল সাইবার স্ক্যাম (Cyber Scam) বা অনলাইন প্রতারণার ঘটনার উদাহরণ ভুরি ভুরি। প্রতিদিনই কেউ না কেউ অনলাইন জালিয়াতির শিকার হচ্ছেন। স্ক্যামাররা কখনও মোবাইল হ্যাক করে সমস্ত ডেটা চুরি করে নিচ্ছে, আবার কখনও মেসেজের মাধ্যমে গোটা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খালি করে দিচ্ছে। আর সেই সমস্যাকে মজবুত করতে গোদের উপর বিষফোঁড়া হয়ে দাঁড়িয়েছে এআই (Artificial Intelligence)।

কৃত্রিম বুদ্ধিমত্তা (Artificial Intelligence) আজকাল এমন জায়গায় পৌঁছে গেছে যেখানে গলা নকল করা থেকে শুরু করে ছবি বিকৃতি করা সবকিছু জলভাত। আর এবার এটাকেই হাতিয়ার করল প্রতারকরা (Scammer)। সম্প্রতি একটি প্রতিবেদন থেকে জান গেছে, কানাডাবাসী এক ব্যক্তির গলা নকল করে দিল্লি নিবাসী এক মহিলার কাছ থেকে প্রায় দেড় লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে প্রতারকের দল।

আরও পড়ুন : লৌহ কপাট বিতর্কে এবার আসরে কবীর সুমন! চাঁচাছোলা মন্তব্য করে কড়া বার্তা রহমানকে

পুলিশ সূত্রে খবর, ষাটোর্ধ্ব পিসির খোঁজখবর নেওয়ার জন্য তার কানাডাবাসী ভাইপো প্রায়শই ফোন করতেন। যেহেতু দুই দেশের মধ্যে সময়ের ফারাক অনেকটাই তাই বেশিরভাগ সময়ই তারা কথা বলতেন মধ্যরাত্রে। প্রৌঢ়ার কথায়, ‘সময়ের সঙ্গে সামঞ্জস্য রাখতে মধ্যরাতেই বেশি কথা হত আমাদের। অন্যান্য দিনের মতোই সে দিন মধ্যরাতে ফোন আসে। একেবারে ভাইপোর গলার স্বর নকল করে আমার সঙ্গে যে অন্য কেউ কথা বলে, তা ঘুণাক্ষরেও টের পাইনি আমি। একেবারে ঝরঝরে পঞ্জাবি ভাষায়, একেবারে আমার ভাইপোর মতোই কথা বলছিল সে।’

আরও পড়ুন : বাঁকুড়া থেকে বলিউড! আমির-অমিতাভের সাথে কাজ করে বাংলার নাম উজ্জ্বল করছেন এই অভিনেতা

cyber crime image

এরপর প্রতারকের দল ভাইপোর গলা নকল করে ঐ প্রৌঢ়াকে জানায় দেড় লক্ষ টাকার বিশেষ প্রয়োজন। বৃদ্ধা সেই কথা বিশ্বাস করে সঙ্গে সঙ্গে দেড় লক্ষ টাকা পাঠিয়ে দেন। এরপর সত্যিটা বুঝতে পারলে তিনি প্রশাসনের দ্বারস্থ হন। প্রসঙ্গত উল্লেখ্য, দেশে বিদেশে চারিদিকেই সাইবার স্ক্যামারদের সংখ্যা বেড়েই চলেছে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ, কাউকে টাকা পাঠানোর আগে অবশ্যই যাচাই করে নেবেন।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর