দূরপাল্লার ট্রেনে মিলবে বিনামূল্যে খাবার-জল, কীভাবে পাবেন সুবিধা? জেনে নিন

বাংলা হান্ট ডেস্ক : দূরপাল্লার সফরের জন্য আজও দেশের সিংহভাগ মানুষ ভরসা করে ট্রেনের (Indian Railways) উপরেই। একদিন, দুই দিন বা কখনও তারও বেশি সময় ধরে যাত্রা করতে হয় মানুষকে। আর তাই যাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে ভারতীয় রেল ট্রেনের মধ্যেই খাবারের ব্যবস্থা রাখে। তবে এই খাবারটি বিনামূল্যে পাওয়া যায়না। এর জন্য দিতে হয় অতিরিক্ত টাকা।

বিনামূল্যে খাবার দেবে ভারতীয় রেল 

   

তবে জানেন কি কিছু কিছু ক্ষেত্রে ভারতীয় রেল (Indian Railways) যাত্রীদের বিনামূল্যে খাবারও (Free Food) দিয়ে থাকে। এর জন্য লাগেনা কোনোরকম এক্সট্রা চার্জ। এমনকি যাত্রীরা তাদের খাবার প্রাতঃরাশ, দুপুরের খাবার, বিকেলের স্ন্যাক্স বা নৈশভোজ বেছে নিতে পারবেন। পাশাপাশি যাত্রীরা নিজেরাই পছন্দ মত আমিষ, নিরামিষও বেছে নিতে পারে। জানতে চান কিভাবে পাবেন এই খাবার?

কিছু প্রিমিয়াম ট্রেনে মিলবে সুবিধা 

জানিয়ে রাখি সমস্ত ট্রেন বা সমস্ত পরিস্থিতিতে কিন্তু এই সুবিধা উপলব্ধ নয়। কিছু বিশেষ পরিস্থিতিতে যাত্রীদের বিনামূল্যে খাবার দেওয়ার কথা ঘোষণা করেছে। রেল কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু প্রিমিয়াম ট্রেনে বিনামূল্যে খাবার এবং পানীয় সরবরাহ করা হবে। এবং এই সুবিধা পাওয়া যাবে, ট্রেন যদি দুই ঘন্টারও বেশি দেরি করে তবেই।

আরও পড়ুন : ‘আর নয় নতুন নির্মাণ’! মেট্রো প্রকল্পে বড় বাধা হয়ে দাঁড়ালো কলকাতা হাইকোর্ট

wap 4 class locomotive of indian railways 1

আসলে অনেক সময়ই দেখা যায়, ঘন কুয়াশা বা ট্র্যাকে কাজ চলার কারণে ট্রেন লেট করে স্টেশনে ঢোকে। সেক্ষেত্রে বেশ অসুবিধায় পড়েন যাত্রীরা। তাই ক্ষতিপূরণ হিসেবে এই বিশেষ নিয়মটি চালু করেছে রেল কর্তৃপক্ষ। আপাতত দূরন্ত, রাজধানী, শতাব্দির মত প্রিমিয়াম ট্রেনগুলিতে উপলব্ধ রয়েছে এই বিশেষ পরিষেবা।