মাত্র ২০ মিনিটে হবে ২ ঘণ্টার সফর! সমুদ্রের উপর ২২ কিমি দীর্ঘ অটল সেতুর উদ্বোধন আজ

বাংলাহান্ট ডেস্ক : আজ দেশের বৃহত্তম সমুদ্র সেতুর উদ্বোধন হতে চলেছে মুম্বাইয়ে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ উদ্বোধন করতে চলেছেন দেশের বৃহত্তম সমুদ্র সেতু অটল সেতুর। ২২ কিলোমিটার দীর্ঘ অটল সেতু হতে চলেছে দেশের দীর্ঘতম সেতু। এছাড়াও প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী নাসিকে আজ উদ্বোধন করবেন ২৭তম যুব উৎসবের।

   

তারপর প্রধানমন্ত্রীর একটি রোড শো কর্মসূচি রয়েছে। সেখান থেকে প্রধানমন্ত্রী পুজো দিতে যাবেন বিখ্যাত কালারাম মন্দিরে। এছাড়াও মহারাষ্ট্রের জনপ্রতিনিধিদের সম্মিলিত একটি অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। মুম্বাই তথা মহারাষ্ট্রবাসীদের জন্য গেম চেঞ্জার হয়ে উঠতে চলেছে এই অটল সেতু।

আরোও পড়ুন : চোখ ধাঁধানো সৌন্দর্যে মুগ্ধ হবেন লাক্ষাদ্বীপে গেলেই! কীভাবে পৌঁছবেন পশ্চিমবঙ্গ থেকে? রইল রুট

MTHL অর্থাৎ মুম্বাই ট্রান্সহারবার লিঙ্কের নাম দেওয়া হয়েছে ‘অটল বিহারী বাজপেয়ী সেবারী- নাভা শেভা অটল সেতু’। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। অবশেষে আজ সেই সেতুর উদ্বোধন করতে চলেছেন তিনি। আরো দ্রুত যান চলাচল, পরিবহন ব্যবস্থা মসৃণ করতে এই সেতু বিশেষ ভূমিকা গ্রহণ করবে।

আরোও পড়ুন : ছোট কাজ করলে পাঠাবেন না ফ্রেন্ড রিকোয়েস্ট! বিতর্কিত মন্তব্য WBCS অফিসারের, তোলপাড় শুরু হতেই যা করলেন…

মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং নবি মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরকে সংযুক্ত করতে চলেছে এই অটল সেতু। ৬ লেনের এই সেতুর উপর দিয়ে প্রতিদিন ৭০ হাজার গাড়ি চলাচল করবে। এই সেতুর উপর দিয়ে ১০০কিমি/ঘণ্টায় চলাচল করবে ট্রেন। এরফলে আরো দ্রুত হবে যাতায়াত।

Mumbai,Atal Setu,Inauguration,Bangla,Bengali,Bengali News,Bangla Khobor,Bengali Khobor,মুম্বাই,অটল সেতু

তবে এই সেতু দিয়ে যাতায়াত করতে পারবে না মোটরসাইকেল, মোপেড, থ্রি-হুইলার, অটো ও ট্রাক্টর। ২২ কিলোমিটার দীর্ঘ এই সেতুর উপর দিয়ে মাত্র ১৫-২০ মিনিটের মধ্যে দক্ষিণ মুম্বাই থেকে নভি মুম্বাই পর্যন্ত যাতায়াত সম্ভব হবে। এরফলে দেড় থেকে দু ঘণ্টা সময় সাশ্রয় হবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI)সহ ১৯০টি সিসিটিভি ক্যামেরা এই সেতুর অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য।