মাসিক বেতন ৮ লক্ষ টাকা, তবুও মিলছে না সাফাইকর্মী! ঘোর সংকট এই দেশে

বাংলাহান্ট ডেস্ক : সম্প্রতি আমাদের দেশে সাফাই কর্মী বা গ্রুপ ডি কাজের জন্য দেখা গেছে মাস্টার্স ডিগ্রি হোল্ডার বা পিএইচডিরাও আবেদন করছেন। কিন্তু অস্ট্রেলিয়ায় এই চিত্রটা সম্পূর্ণ ভিন্ন। লক্ষ লক্ষ টাকা বেতন হওয়া সত্বেও পাওয়া যাচ্ছে না সাফাই কর্মী। সম্প্রতি এমনি এক অবাক করে দেওয়া তথ্য উঠে এসেছে সেই দেশের সংবাদমাধ্যমের পক্ষ থেকে।

একজন সাফাই কর্মীর বেতন বাৎসরিক কত টাকা হতে পারে? আমাদের সকলেরই এই বিষয় একটা নির্দিষ্ট ধারণা আছে। কিন্তু আপনাকে যদি বলা হয় এমন এক দেশ আছে পৃথিবীতে যেখানে সাফাই কর্মীদের বাৎসরিক কোটি টাকার উপর বেতন দেওয়া হচ্ছে তাহলে কি আপনি অবাক হবেন? হ্যাঁ! এটা একদমই সত্যি। অস্ট্রেলিয়ায় বাৎসরিক কোটি টাকা বেতন দেওয়ার পরেও মিলছে না সাফাই কর্মী।

   

সূত্রের খবর অনুযায়ী, অস্ট্রেলিয়া সাফাই কর্মীদের প্রতি মাসে ৮ লক্ষ টাকা করে বেতন দেওয়া হচ্ছে। প্রতিমাসে এই বিপুল পরিমাণ বেতন দেওয়া সত্বেও পাওয়া যাচ্ছে না যথেষ্ট পরিমাণ সাফাই কর্মী। এ নিয়ে অনেক বড় সমস্যায় পড়েছেন সে দেশের সংস্থাগুলি।

একটি প্রতিবেদন অনুযায়ী, সাফাই কর্মী সংক্রান্ত ব্যাপারে সাথে জড়িত একটি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জোয়ে বেস জানিয়েছেন, সাফাই কর্মীদের বেতন বৃদ্ধি করা হচ্ছে। কারণ চাহিদা অনুযায়ী সাফাই কর্মী পাওয়া যাচ্ছে না। লোভনীয় প্যাকেজ সহ এই চাকরি অফার করা হলেও বিশেষভাবে সাড়া মিলছে না। তার কথা অনুযায়ী,”সাফাই কর্মীদের বেতন বৃদ্ধি করে ঘন্টা পিছ ৪৫ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৬০০ টাকা করা হয়েছে। এর আগে ঘন্টা পিছু সাফাই কর্মীদের বেতন ছিল ৩৫ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ২৭০০ টাকা। এত বিপুল পরিমাণ স্যালারি প্যাকেজ হওয়া সত্বেও পাওয়া যাচ্ছে না সাফাই কর্মী।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর