কিউয়িদের প্রত্যাবর্তন আটকালো অজিদের ৪০০ রানের স্বপ্ন, তাও ভারতে ইতিহাস ওয়ার্নার-হেড জুটির

   

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ আজ বিশ্বকাপের (2023 ODI World Cup) হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া (Australia vs New Zealand)। দুই দলই এই মুহূর্তে অসাধারণ ফর্মে রয়েছে। কিন্তু ধর্মশালায় টসে জিতে প্রথমে অস্ট্রেলিয়াকে ব্যাট করতে পাঠানোর সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। আর সেই সিদ্ধান্ত একটি অত্যন্ত ভুল সিদ্ধান্ত প্রমাণিত হয়েছিল। ডেভিড ওয়ার্নার (David Warner) ও চোট কাটিয়ে ফেরা ট্র‍্যাভিস হেড (Travis Head) যেভাবে শুরু করেছিলেন আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছিল কিউয়ি শিবিরে। কিন্তু গ্লেন ফিলিপ্স (Glenn Phillips) এবং শেষদিকে ট্রেন্ট বোল্ট (Trent Boult) অসাধারণ বোলিং করে ৪০০ রানের গণ্ডি ছোঁয়া থেকে আটকে দেন অস্ট্রেলিয়াকে।

ওডিআই ফরম‍্যাটে প্রথম ১০ ওভারে আক্রমণাত্মক ব্যাটিং করাটা যেকোনো ক্রিকেট দলের কাছে এখন বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে। আজকেও অস্ট্রেলিয়ার ঠিক তেমনটাই করেছে। ভারতের মাটিতে এর আগে কোন দল ওডিআই ফরম‍্যাটে প্রথম ১০ ওভারে এত বিধ্বংসী ব্যাটিং করেনি। এই বিশ্বকাপে দ্রুততম হাফ-সেঞ্চুরির রেকর্ড ছুঁয়ে ফেলেন হেড। নিজের প্রথম ওডিআই বিশ্বকাপ ম্যাচ খেলতে নেমে ২৫ বলে ৫০ রান করে ফেলেন তিনি। অপরদিকে ওয়ার্নারও কম যাচ্ছিলেন না। মাত্র ২৮ বল খেলে নিজের হাফসেঞ্চুরি সম্পূর্ণ করেছিলেন তিনি।

কিন্তু ওয়ার্নার (৮১) ও শতরান করা হেড (১০৯) ড্রেসিংরুমে ফিরতে কিছুটা সমস্যা তৈরি হয়। তার আগে অবশ্য তারা ১০ ওভারে ১১৮ রান তুলে ভারতের মাটিতে আয়োজিত যে কোন ওডিআই ম্যাচে প্রথম দশ ওভারে সর্বোচ্চ রান তোলার রেকর্ড গড়ে গেছেন। কিন্তু মার্শ, স্মিথ ও লাবুশানে বড় রান করতে ব্যর্থ হন।

আরও পড়ুন: পদ্মনাভস্বামী মন্দিরে পুজো দিয়ে যাত্রা শুরু! পাকিস্তানকে হারিয়ে ;জয় হনুমান ধ্বনি এই হিন্দু ক্রিকেটারের

কিন্তু অস্ট্রেলিয়ার মানরক্ষা করেন ম্যাক্সওয়েল, ইংলিশ ও কামিন্স। গত ম্যাচে বিশ্বকাপে দ্রুততম ১৭ রান করা ম্যাক্সওয়েল এইদিন ২৪ বলে ৪১ রান করে আউট হন। ২৮ বলে ৩৮ রান করেন ইংলিশ। আর একটা সময় যখন মনে হচ্ছিল যে অস্ট্রেলিয়া ৩৭০ রানের বেশি করতে পারবে না, ঠিক তখন ১৪ বলে ৪টি ছক্কা এবং ২টি চার সহ ৩৭ রানের একটি অসাধারণ ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে ৩৮৮ অবধি পৌঁছে দেন অধিনায়ক কামিন্স।

আরও পড়ুন: অল্পের জন্য রক্ষা পেলেন রোহিত শর্মা! বিশ্বকাপের মঞ্চে ভারত অধিনায়কের সম্মান বেঁচে গেল

nz

তবে অস্ট্রেলিয়া আরও বেশি রান করতে পারতো যদি না গ্লেন ফিলিপ্স তাদের সামনে বাধা হয়ে দাঁড়াতেন। নিজের ১০ ওভারে মাত্র ৩৭ রান খরচ করে ওয়ার্নার, স্মিথ এবং হেডকে ড্রেসিংরুমে ফেরান তিনি। নিজের প্রথম ৯ ওভারে ৭৬ রান দিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। কিন্তু নিজের শেষ ওভারে মাত্র এক রান দিয়ে তিনটি উইকেট তুলে নিয়ে তিনি অস্ট্রেলিয়াকে ছাড়সো রানে অবধি পৌঁছানো থেকে আটকান। এই মুহূর্তে রান তাড়া করতে নেমে আগ্রাসী ব্যাটিং করছে নিউজিল্যান্ড। প্রথম ১২ ওভার শেষে তাদের স্কোর ২ উইকেট হারিয়ে ৮৭।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর