লোকসভা ভোটের পূর্বেই আবাস প্লাস প্রকল্প, ৪৯ লক্ষ বাড়ি নির্মাণের ‘টার্গেট’ বাংলায়, প্রস্তুত তালিকা

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojana) প্রকল্প নিয়ে কেন্দ্র বনাম রাজ্য সংঘাত চরমে আর এর মাঝেই পঞ্চায়েত নির্বাচনের পূর্বে আবাস প্লাস প্রকল্প নিয়ে বড়সড় খবর প্রকাশ্যে আসছে। সূত্রের খবর অনুযায়ী, লোকসভা ভোটের পূর্বে বাংলা জুড়ে মোট ৪৯ লক্ষ বাড়ি তৈরি করার টার্গেট নিয়েছে রাজ্য সরকার।

   

এক্ষেত্রে ১১ লক্ষ মানুষের অ্যাকাউন্টে ইতিমধ্যে প্রথম কিস্তির টাকা প্রদান করার শর্ত দিয়েছে কেন্দ্র সরকার। বাকি ৩৮ লক্ষ বঙ্গবাসীর জন্য আবাস নির্মাণের ক্ষেত্রে টাকার প্রয়োজন; এক্ষেত্রে অতি দ্রুত কেন্দ্রের নিকট দ্বারস্থ হতে চলেছে তৃণমূল সরকার, আপাতত এই খবর সামনে আসছে।

আগামী ২৫শে ডিসেম্বরের মধ্যে ১১ লক্ষ উপভোক্তার ব্যাঙ্ক একাউন্টে প্রথম কিস্তির টাকা পৌঁছে দেওয়া হবে বলে দাবি সরকারের। যদিও এক্ষেত্রে তৃণমূল কংগ্রেসের প্রয়াস শেষ পর্যন্ত কতখানি সফল হয়, সেটাই দেখার। যদিও সংবাদ মাধ্যম সূত্রের খবর, ১১ লক্ষ উপভোক্তাদের একাউন্টে টাকা ঢোকানোর জন্য ইতিমধ্যেই তালিকা তৈরি করা শুরু হয়ে গিয়েছে।

পঞ্চায়েত ভোট আসন্ন। তার পূর্বে এক দিকে যখন একের পর এক দুর্নীতি মামলায় কোণঠাসা তৃণমূল কংগ্রেস, আবার অপরদিকে গোষ্ঠী দ্বন্দ্ব চরমে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী আবাস যোজনা এবং অন্যান্য একাধিক প্রকল্পে কেন্দ্র বনাম রাজ্য সংঘাত অব্যাহত। একের পর এক প্রকল্পে কেন্দ্র দ্বারা বাংলাকে বরাদ্দ টাকা দেওয়া হচ্ছে না বলে সম্প্রতি অভিযোগ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অবশ্য এর মাঝেই বর্তমানে আবাস প্রকল্প বাবদ ৮২০০ কোটি টাকা প্রদান করেছে মোদী সরকার।

all india trinamool congress,Bharatiya Janata Party,mamata banerjee,narendra modi,pradhanmantri awas yojana,awas yojana

প্রসঙ্গত, অতীতেও একাধিক সময় প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে সরকারের দুর্নীতির অভিযোগ তুলে আক্রমণে শানায় সিপিএম, কংগ্রেস এবং বিজেপির মতো বিরোধী দলগুলি। আবার অপরদিকে, বিজেপির বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ আনেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এর মাঝেই কেন্দ্র দ্বারা প্রদান করা টাকায় আবাস প্লাস প্রকল্পে বাড়ি তৈরিতে কতখানি সফল হয় সরকার, তা সময়ই বলবে।

সম্পর্কিত খবর