টাইমলাইনআন্তর্জাতিক

চীনকে ব্যান করুন আর শিল্পগুলি ভারতে শিফট করুন: দাবি তুললেন আমেরিকার সাংসদ

বাংলাহান্ট ডেস্কঃ দিনে দিনে চীনের (China) প্রতি আমেরিকার (America) মনোভাব আরও তিক্ত হয়ে উঠছে। এখন মার্কিন কংগ্রেস সদস্য বলেছেন যে চীনে উপস্থিত শিল্পগুলিকে ভারতে (india) স্থানান্তর করা উচিত। যাতে চীন ছাড়াও বিশ্বে একটি বিকল্প প্রস্তুত করা যায়। ইন্ডিয়া টুডের সাথে একান্ত আলাপচারিতায় এই কথাগুলি আমেরিকান কংগ্রেস সদস্য এবং বিদেশ মন্ত্রকের উপকমিটির সদস্য টেড ইয়োহো (Ted Yoho) বলেছেন।

টেড ইয়োহো বলেছিলেন যে আমেরিকার প্রথম নীতি হ’ল দেশগুলিকে একই ধরনের মানসিকতা রাখে। আমেরিকা কীভাবে তার শিল্পগুলিকে চীন থেকে সরিয়ে ভারতে প্রতিষ্ঠিত করতে পারে সে পরিকল্পনা তৈরি করছে। এছাড়াও, যে শিল্পগুলি আমেরিকাতে ফিরে আসতে চায় তাদের ফিরে আসা উচিত।

টেড বলেছিলেন যে এর সর্বশেষতম উদাহরণ হ’ল যখন গোটা বিশ্বের সবচেয়ে বেশি পিপিই দরকার হয়েছিল, তখন চীন তার হাত ছেড়ে দিয়েছিল। এ কারণে পুরো বিশ্বের সরবরাহ বন্ধ হয়ে যায়। এর পরে, আপনার রাষ্ট্রদূতদের সাথে কথা বলেছি, তাদের বলছি কেন চীন থেকে শিল্পটি স্থানান্তর করে ভারতে না নিয়ে আসা যায়।

টেড আরও বলেছিলেন যে, আমরা ভারতের মতো অন্যান্য অংশীদার দেশগুলিতেও আমাদের শিল্প প্রতিষ্ঠা করতে চাই। এটি চীনের আধিপত্যের অবসান ঘটাবে এবং আমরা প্রচুর বিকল্প পাব। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামটি পরিচালনা করেছেন। এমন পরিস্থিতিতে যদি শিল্পটি চীন থেকে উঠে এসে ভারতে আসে তবে এটি একটি বড় বিনিয়োগ পাবে।

টেডের মতে,  অন্যান্য অংশের দেশীয় স্থানে আমাদের অবস্থান প্রতিষ্ঠিত করা উচিত। এটি দেখাশোনা করে আধিপত্যের অবসান ঘটাবে এবং আমরা অবশ্যই উপযুক্ত ব্যবস্থা করতে পারব। ভারতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) মেক ইন ইন্ডিয়া প্রোগ্রামটি পরিচালনা করুন। যদি চিন্তিত হয় যে কাউন্টি চীন থেকে রোগীর উপস্থিতিতে কোনও বড় বিনিয়োগ পাবে।

টেড বলেছেন যে বিশ্বের উচিত চীনের সাথে সম্পর্ক ছিন্ন করা। কারণ চীন যা বলেছে তা তার জনগণের ভালোর জন্য নয় তা দেশের অভ্যন্তরে বা অন্য দেশের ক্ষেত্রে প্রযোজ্য। চীন এখন আমাদের সাধারণ মান তৈরি করতে পারে না। আমি বলছি না যে চীন আমাদের বা ভারতের মতো হওয়া উচিত, তবে কমপক্ষে শ্রদ্ধা, মানবাধিকার এবং মানবতার অভ্যাস গড়ে তোলা উচিত।

চীন কেন পাঁচটি যুদ্ধজাহাজ তৈরি করছে? তা প্রশ্ন করেছিলেন টেড। কেন তিনি তার প্রতিরক্ষা বাজেট ৬.৯  শতাংশ বাড়িয়েছিলেন? চীন বিশ্ব বাণিজ্য সংস্থার উন্নয়নশীল দেশগুলির ট্যাগের আড়ালে লুকিয়ে বিশ্বকে বোকা বানাচ্ছে। এখন আমাদের এমন আইন আছে যে আমরা সেখান থেকে চীনকে সরাতে পারি।

Related Articles

Back to top button