fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

বিশ্বে কথক সংখ্যার হিসাবে বাংলা আট নম্বরে, জেনে নিন জনপ্রিয় ভাষার তালিকা।

বাংলাহান্ট ডেস্কঃ সারা বিশ্বে বহু ভাষা প্রচলিত। সঠিক ভাষার সংখ্যা গুনে বের করা সম্ভব নয়। প্রতিদিন যেমন নতুন ভাষা তৈরি হচ্ছে কথকের অভাবে হারিয়েও যাচ্ছে অনেক ভাষা। আজ জেনে নিন সারা বিশ্বে কথক সংখ্যার ভিত্তিতে কোন ভাষা কত নম্বরে রয়েছে। আমাদের বাংলার স্থানই বা কত?

 ইংরেজি -১.৫ বিলিয়ন 

ব্রিটিশ রাজ্য এতটাই বড় ছিল বলা হত মহারানীর রাজ্যে  সূর্যাস্ত হত না, সারা বিশ্বের ২০ শতাংশ মানুষ এই ভাষায় কথা বলে। তবে অফিসিয়াল ভাষা হিসাবে ইংরাজিকে স্বীকৃতি দিয়েছে –  এন্টিগুয়া এবং বার্বুডা, অস্ট্রেলিয়া, বাহামা, বার্বাডোস, বোতসোয়ানা, ব্রুনেই, বুরুন্ডি, ক্যামেরুন, কানাডা, ডোমিনিকা, এ্যাসওয়াতিনি, ফিজি, গাম্বিয়া, ঘানা, গ্রেনাডা, গায়ানা, হংকং, ভারত, আয়ারল্যান্ড, জামাইকা, কেনিয়া, কিরিবাতি , লেসোথো, লাইবেরিয়া, মালাউই, মাল্টা, মার্শাল দ্বীপপুঞ্জ, মরিশাস, নামিবিয়া, নাউরু, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, পাকিস্তান, পালাউ, পাপুয়া নিউ গিনি, ফিলিপাইন, রুয়ান্ডা, সেন্ট কিটস ও নেভিস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডিনেস, সামোয়া , সেচেলস, সিয়েরা লিওন, সিঙ্গাপুর, সলোমন দ্বীপপুঞ্জ, সোমালিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ সুদান, সুদান, তানজানিয়া, টঙ্গা, ত্রিনিদাদ ও টোবাগো, টুভালু, উগান্ডা, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র, ভানুয়াতু, জাম্বিয়া

 ম্যান্ডারিন চাইনিজ – ১.৩ বিলিয়ন

চীনে কথিত সমস্ত 297 টি জীবন্ত ভাষার মধ্যে, ম্যান্ডারিন চাইনিজ এখন পর্যন্ত সবচেয়ে বেশি সাধারণ, 1.3 বিলিয়ন স্পিকার রয়েছে।অফিসিয়াল ভাষা: চীন, সিঙ্গাপুর, তাইওয়ান। এছাড়াও ব্যাপকভাবে কথা বলা হয় মালয়েশিয়াতে

 স্প্যানিশ – ৬৬১ মিলিয়ন

স্পেনের উপনিবেশের সংখ্যা সারা বিশ্বেই ছড়িয়ে ছিলে। তাই স্পেনের বাইরেও বহু দেশে স্পানিষ বলার চল রয়েছে।  আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, কোস্টা রিকা, কিউবা, ডোমিনিকান প্রজাতন্ত্র, ইকুয়েডর, এল সালভাদোর, নিরক্ষীয় গিনি, গুয়াতেমালা, হন্ডুরাস, মেক্সিকো, নিকারাগুয়া, পানামা, প্যারাগুয়ে, পেরু, সাহারাভি আরব গণতান্ত্রিক প্রজাতন্ত্র, স্পেন, উরুগুয়ে, ভেনিজুয়েলা তে স্পানিশকে অফিসিয়াল ভাষার মর্যাদা দেওয়া হয়

 হিন্দুস্তানী (হিন্দি / উর্দু ও অন্যান্য) – ৫৪৪ মিলিয়ন 

ভারত ও পূর্ব এশিয়ার দেশগুলিতে ব্যাপক ভাবে হিন্দী ও অন্যান্য ভাষা ব্যবহৃত হয়।  ভারতেই হিন্দি মাতৃ ভাষা এমন লোক 528,347,193 জন।

আরবি – ৪২২ মিলিয়ন

আরব উপদ্বীপের একটি সেমিটিক ভাষা, আরবি ভাষা যাযাবর উপজাতিরা একে অপরের সাথে কথোপকথনের জন্য ব্যবহৃত ভাষা হিসাবে শুরু হয়েছিল। বর্তমানে এটি মধ্য প্রাচ্য এবং নিকটবর্তী এশীয় এবং আফ্রিকান দেশগুলিতে বিশেষত প্রভাবশালী।

 মালে – ২৮১ মিলিয়ন

ইন্দোনেশিয়ানরা প্রায় ১ 170০ মিলিয়ন লোকের দ্বারা কথিত মালয় উপভাষাগুলির মধ্যে বহুল ব্যবহৃত হয়। তুলনামূলকভাবে, স্ট্যান্ডার্ড মালয় প্রায় 18 মিলিয়ন লোক ভাষায় কথা বলে।এটা বিশ্বাস করা হয় যে মালয় এর পূর্ব এশীয় দ্বীপ বোর্নিওতে ১০০০ খ্রিস্টপূর্বের দিকে শুরু হয়েছিল।

রাশিয়ান -২৬৭ মিলিয়ন

রাশিয়া একটি বৃহত দেশ, এবং সোভিয়েত ইউনিয়ন থাকাকালীন এটি আরও বৃহত্তর ছিল – তাই অবাক হওয়ার মতো বিষয় হওয়া উচিত নয় যে রাশিয়ান বিশ্বের অন্যতম সাধারণ ভাষায় ব্যবহৃত একটি ভাষা।  পোল্যান্ড এবং চেক প্রজাতন্ত্রের ভাষাও রাশিয়ান।

 বাংলা – ২৬১ মিলিয়ন

বাংলাদেশ , ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম মিলিয়ে ২৬১ মিলিয়ন লোকের ভাষা বাংলা।  ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের বরাক উপত্যকার সরকারি ভাষা। বঙ্গোপসাগরে অবস্থিত আন্দামান দ্বীপপুঞ্জের প্রধান কথ্য ভাষা বাংলা। এছাড়া ভারতের ঝাড়খণ্ড, বিহার, মেঘালয়, মিজোরাম, উড়িষ্যা রাজ্যগুলোতে উল্লেখযোগ্য পরিমাণে বাংলাভাষী জনগণ রয়েছে।  এছাড়াও মধ্য প্রাচ্য, আমেরিকা ও ইউরোপে উল্লেখযোগ্য পরিমাণে বাংলাভাষী অভিবাসী রয়েছে। সারা বিশ্বে সব মিলিয়ে ২৬ কোটির অধিক লোক দৈনন্দিন জীবনে বাংলা ব্যবহার করে। বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং ভারতের জাতীয় সঙ্গীত ও স্তোত্র বাংলাতে রচিত।

পর্তুগিজ – 229 মিলিয়ন 

পর্তুগাল তুলনামূলকভাবে ছোট একটি দেশ হলেও এর ভাষার প্রসার বিস্তৃত, বৃহত্তর অংশে পর্তুগিজ উপনিবেশকারী, ব্যবসায়ী এবং ধর্মপ্রচারক যারা প্রচুর পরিমাণে এটিকে বিশ্বের অন্যান্য কোণে নিয়ে এসেছিল তাদের জন্য ধন্যবাদ। স্প্যানিশ এবং ইটালিয়ান, পর্তুগিজের মিলের সাথে রোমান্সের একটি ভাষা আজ দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের অংশে পাওয়া যায়।

ফরাসি – ২২৯ মিলিয়ন

রোমান্সের আর একটি ভাষা, ফ্রান্সের প্রচুর বিজয় এবং বন্দোবস্তের কারণে ফরাসি প্রচুর ব্যবহৃত হয় around ফ্রাঙ্ক্সের জার্মানিক উপজাতি দ্বারা শুরু করা, এটি জার্মান এবং লাতিনকে অন্তর্ভুক্ত করে এবং এই অঞ্চলে যেগুলি এই উপজাতির আবাস ছিল, সেইসাথে ফ্রেমের পরবর্তী উপনিবেশগুলিতেও কথা বলা হয়।

Back to top button
Close
Close