ভদ্রশ্বরের জুটমিলে তালা! বাংলায় ফের বন্ধ আরেকটি কারখানা! কর্মহীন 3 হাজার শ্রমিক

বাংলা হান্ট ডেস্ক : রাজ্যে পাট শিল্পও কি তবে ব্যাপক সংকটের মুখে? একের পর এক জুট মিল বন্ধের হওয়ায় তেমনটাই আশঙ্কা করছে আমি জনতা। শ্রমিক-মালিক অসন্তোষের জেরে বন্ধ করে দেওয়া হল ভদ্রেশ্বর জুটমিল (Bhadreshwar Jute Mill)। কারখানার দরজায় ঝোলানো হল সাসপেনশন অব ওয়ার্কের নোটিস। এক ধাক্কায় কর্মহীন হয়ে পড়েছেন প্রায় ৩ হাজার মানুষ।

   

বিগত কয়েকদিন ধরেই বিক্ষোভ দেখাচ্ছিল জুটমিলের শ্রমিকরা। যে কারণে কয়েকদিন কারখানার কাজ বন্ধও ছিল। শ্রমিকদের অভিযোগ ছিল, চুক্তির বাইরে কাজের চাপ বাড়ানো হচ্ছে তাদের উপর। এছাড়াও আরও নানাবিধ বিষয় নিয়ে প্রতিবাদ করায় ১৫ জন শ্রমিককে বহিষ্কারও করে মালিক পক্ষ। আর তারপরেই শুরু হয় আরেক প্রস্থ বিক্ষোভ।

বহিষ্কৃত হওয়া ১৫ জন শ্রমিককে যাতে কাজে ফেরানো হয় এবং তাদের উপর থেকে কাজের বোঝাও যাতে কমানো হয় সেই দাবি নিয়ে একটি ধর্ণা মঞ্চের ডাক দিয়েছিলেন শ্রমিকরা। এরপরেই তাদের সাথে কথা বলতে মধ্যস্ততা করেন ভদ্রেশ্বর জুটমিলের চেয়ারম্যান প্রলয় চক্রবর্তী। তবে সেই সময় শ্রমিকরা কাজে যোগ না দেওয়ায় তাদের মধ্যে কোনও বোঝাপড়া সম্ভব হয়নি।

আরও পড়ুন : ৪৮ ঘন্টার বিরাট অভিযান, নৌসেনার ভয়ে ধরা দিল ৩৫ জলদস্যু! ভারতের প্রশংসায় পঞ্চমুখ বুলগেরিয়া

image 20240319 160019 0000

এরপরেই কারখানার দরজায় সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস টাঙিয়ে দেয় মিল কর্তৃপক্ষ। এবার কীভাবে দিন চলবে সেই চিন্তায় কার্যত দিশেহারা ভদ্রেশ্বর জুটমিলের ৩ হাজার শ্রমিক। চিন্তায় ঘুম উড়েছে তাদের পরিবার পরিজনদেরও। এক শ্রমিকের কথায়, ‘সামনেই দোল, বাংলা নববর্ষ। তার আগে কাজ চলে গেলে আমাদের দুর্ভোগে পড়তে হবে।’

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর