টাইমলাইনবিনোদন

কাশ্মীরে কাশ্মীরি পণ্ডিতরাই সুরক্ষিত নয়, কলকাতায় বসে ক্ষোভ উগরে দিলেন ভরত কল

বাংলাহান্ট ডেস্ক: কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের (Kashmiri Pandit) উপরে অত‍্যাচারের বাস্তব কাহিনি তুলে ধরেছিলেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী‌ (Vivek Agnihotri)। ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ ছবিতে ইতিহাসের এক ভয়ঙ্কর এবং করুণ অধ‍্যায় চিত্রিত করেছিলেন তিনি। দেখে শিউরে উঠেছিল মানুষ‌। কিন্তু হত‍্যালীলা থামেনি।

সম্প্রতি কাশ্মীরের সোপিয়ানে জঙ্গিদের গুলিতে নিহত হয়েছেন এক কাশ্মীরি পণ্ডিত। তাঁর পরিবারের এক সদস‍্যও জখম হয়েছেন জঙ্গির গুলিতে ভূস্বর্গে ফের আতঙ্কের প্রতিচ্ছবি। কলকাতায় বসে স্বদেশি ভাইদের জন‍্য মন কেঁদে উঠেছে অভিনেতা ভরত কলের (Bharat Kaul)। কেন্দ্রীয় সরকারের কাছে বিশেষ আর্জি জানিয়েছেন তিনি কাশ্মীরি পণ্ডিতদের সুরক্ষার জন‍্য।


কলকাতায় বসবাস এবং কাজের ক্ষেত্র হলেও ভরত কল আদতে একজন কাশ্মীরি পণ্ডিত। তাই ভূস্বর্গে কাশ্মীরি পণ্ডিতদের দুর্দশা আর সহ‍্য করতে পারছেন না তিনি। আনন্দবাজার অনলাইনের সঙ্গে সাক্ষাৎকারে মনের কষ্ট আর ক্ষোভ উগরে দিয়েছেন ভরত। কাশ্মীরে কাশ্মীর হিন্দুরাই কেউ সুরক্ষিত নয়।

অভিনেতা বলেন, গত দু বছরে কাশ্মীরি পণ্ডিতদের উপরে আক্রমণের হার বেড়েছে। ভরতের দাবি, নিহত রাহুল ভাট কাশ্মীরি পণ্ডিত জেনেই তাঁকে আক্রমণ করা হয়েছিল। কেন্দ্রের কাছে আর্জি জানিয়েছেন ভরত, কাশ্মীরে যে পাঁচ হাজারের মতো কাশ্মীরি পণ্ডিতের পোস্টিং রয়েছে তাঁদের জম্মুতে বদলি করে দেওয়া হোক। কারণ কাশ্মীরি হিন্দুরা নিজেদের জায়গাতেই সুরক্ষিত নয়। এই সন্ত্রাস আর মেনে নেওয়া সম্ভব নয়।

প্রসঙ্গত, উপত‍্যকায় কাশ্মীরি পণ্ডিতদের গণহত‍্যার ইতিহাস তুলে ধরায় প্রথমটা বিতর্কের মুখে পড়তে হয়েছিল দ‍্য কাশ্মীরি ফাইলসকে। পরবর্তীকালে ওই ছবিই বলিউডের ঘুরে দাঁড়ানোর হাতিয়ার হয়ে ওঠে। কাশ্মীরি পণ্ডিতদের উপরে অত‍্যাচারের নির্মম ঘটনাবলী তুলে ধরা হয়েছিল ছবিতে। কাশ্মীরের সাম্প্রতিক সন্ত্রাসের ঘটনাও কাঁপুনি ধরাচ্ছে দেশবাসীর বুকে।

Related Articles