টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

নন্দীগ্রাম দিবসে নেই মমতার নাম, শুভেন্দুর গলায় শ্লোগান উঠল- ভারত মাতা জিন্দাবাদ

বাংলাহান্ট ডেস্কঃ নন্দীগ্রাম দিবসে তৃণমূলের ব্যানার ছাড়াই মঞ্চে উপস্থিত হন শুভেন্দু অধিকারী (suvendu adhikary)। ‘শুভেন্দুর ডাকে নন্দীগ্রাম চলো’- ব্যানারেই চলল শুভেন্দুর বক্তৃতা। কিছুদিন ধরেই শুভেন্দু অধিকারীকে নিয়ে তৃণমূলের অন্দরে যে জল্পনা তৈরি হয়েছিল, তা আরও উস্কে দিল এই নন্দীগ্রাম দিবসের সভা। এমনকি সভায় দাঁড়িয়েই শ্লোগান দিলেন ভারতমাতা জিন্দাবাদ।

মঞ্চে দাঁড়িয়ে বললেন, ‘এই জনসভা এখানে একদমই নতুন নয়, সেই ২০০৩ সাল এখানে আসছি আমি। জীবনের ঝুঁকি নিয়ে এসে, লড়ে গেছি। আমি এখানকার অনেক পুরোন লোক। এই আন্দোলন শুধুমাত্র আমার একার নয়, সকলের। এই মঞ্চ পবিত্র। এখানে দাঁড়িয়ে কোন রাজনীতি করব না’।

সেইসঙ্গে বললেন, ‘এটা দেখে ভাল লাগছে, অনেকেরই নন্দীগ্রামের কথা মনে পড়েছে। তবে ভোটের আগে যেমন এসেছেন, তেমনি ভোটের পরও আসতে হবে এখানে। নন্দীগ্রামের কথা ভুলে গেলে চলবে না। ভুলে গেলে চলবে না। আমি এখানে বারবার আসি। এই তো ৩১ তারিখ বিজয়া করতে এসেছিলাম। নন্দীগ্রামের মানুষের যে কোন অসুবিধায় আমি তাদের পাশে আছি। তাদের ভালো মন্দে সর্বদা আমি তাদের পাশে আছি। রাজনীতি করতে এখানে আসিনি’।

মঞ্চ থেকেই বিভিন্ন বিষয়ে কথা বলতে বলতে শেষে এসে ‘ভারতমাতা জিন্দাবাদ’ শ্লোগান তুলে, বিজেপিতে যোগদানের জল্পনাকে আরও উস্কে দিলেন। শুভেন্দু অধিকারীর (suvendu adhikary) শ্লোগানে শোনা গেল, ‘নন্দীগ্রাম জিন্দাবাদ, জয় বাংলা, ভারতমাতা জিন্দাবাদ’।

এই একই জায়গায় বিকেলে সভা করতে আসবেন ফিরহাদ হাকিম, শিশির অধিকারীসহ আরও অনেক তৃণমূল নেতৃবৃন্দ। সেখানে আবার তৃণমূলের ব্যানার দেখা যাবে।

Back to top button