মিস করবেন না এই সুযোগ! সোনার দামে বিরাট পতন, জেনে নিন সর্বশেষ দর

বাংলা হান্ট ডেস্ক: সপ্তাহের শুরুতেই মিলল সুখবর। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, সোমবার সোনার দামে (Gold Price) ফের পতন পরিলক্ষিত হয়েছে। ইন্ডিয়া বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন (India Bullion and Jewellers Association, IBJA) অনুসারে, ২৪ ক্যারেট সোনার প্রতি ১০ গ্রামের দাম ৬১,৮৭০ টাকা হয়েছে।

   

এর আগে সোনার দাম ছিল প্রতি ১০ গ্রামে ৬২,৩৬৭ টাকা। অর্থাৎ, আগের ট্রেডিং সেশনের তুলনায় সোনার দামে প্রতি ১০ গ্রাম ৪৯৭ টাকা কমেছে। এদিকে, রুপোর দাম প্রতি কেজিতে প্রায় ৭৪,০০০ টাকার কাছাকাছি রয়েছে।

Big fall in gold prices

২২, ২০,১৮ এবং ১৪ ক্যারেটের সোনার দাম কত: IBJA থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২২ ক্যারেট সোনার দাম প্রতি ১০ গ্রামে হল ৬০,৩৯০ টাকা। এদিকে, ২০ ক্যারেট সোনার দাম ৫৫,০৭০ টাকা, ১৮ ক্যারেট সোনার দাম ৫০,১২০ টাকা এবং ১৪ ক্যারেট সোনার দাম হল ৩৯,৯১০ টাকা। প্রসঙ্গত উল্লেখ্য যে, সাম্প্রতিক সময়ে বিয়ের মরশুম এবং বিশ্বব্যাপী সোনার চাহিদার কারণে দেশীয় বাজারে সোনার দর প্রতি ১০ গ্রামে ৬৪,০০০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। যদিও, এখন দাম অনেকটাই কমেছে।

আরও পড়ুন: বছর শেষের ছুটিতে রয়েছে উত্তরবঙ্গ যাওয়ার প্ল্যান? একাধিক ট্রেনের সময় হল বদল, দেখে নিন পুরো তালিকা

আন্তর্জাতিক বাজারে সোনার দাম: প্রসঙ্গত উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারে সোনা ও রুপোর দাম বেড়েছে। ২৪ ক্যারেট সোনার দাম সামান্য বৃদ্ধি হয়ে আউন্স প্রতি ২,০৩৭ ডলার এবং রুপোর দর কিছুটা বৃদ্ধি পেয়ে প্রতি আউন্সে ২৪.৩১৭ ডলার হয়েছে। উল্লেখ্য যে, আমেরিকান ফেড সুদের হার নরম করার ইঙ্গিত দিয়েছে। এরপরেই সোনা ও রুপোর দাম বাড়ছে এবং সোনা ক্রমাগত ২,০০০ ডলার প্রতি আউন্সের স্তরে রয়েছে।

আরও পড়ুন: ভারতের বিরোধিতা করাই হল কাল! আর ট্রুডোকে ক্ষমতায় দেখতে চাইছেন না কানাডার জনগণ

ফিউচার মার্কেটে সোনা ও রুপোর দাম: জানিয়ে রাখি যে, ফিউচার মার্কেটে সোনার লেনদেন হচ্ছে সামান্য পতনের সাথে এবং রুপোর দর সামান্য বৃদ্ধি পেয়েছে। ৫ ফেব্রুয়ারি,২০২৪-এর জন্য ২৪ ক্যারেট সোনার কন্ট্রাক্ট ০.১৮ শতাংশ কমে প্ৰতি ১০ গ্রামে ৬২,০৮০ টাকা হয়েছে। পাশাপাশি, ৫ মার্চ, ২০২৪-এর জন্য রুপোর কন্ট্রাক্ট ০.২৭ শতাংশ বৃদ্ধির সাথে প্রতি কেজিতে ৭৪,৭২৪ টাকায় পৌঁছেছে।