এইমুহুর্তের বড় খবর, বিধানসভার শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড শুভেন্দু অধিকারী

   

বাংলা হান্ট ডেস্ক : বিধানসভার (Assembly) স্পিকারের অবমাননা করার দোষে শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হল বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari)। মঙ্গলবার সাফ জানানো হল, চলতি অধিবেশনে উপস্থিত থাকতে পারবেননা তিনি। একদিকে অমিত শাহের (Amit Shah) সভার আয়োজন অন্যদিকে শুভেন্দুর সাসপেনশন (Suvendu Adhikari Suspension), দুইয়ে মিলিয়ে বেশ‌ সরগরম রাজ্য রাজনীতি।

ঠিক কী হয়েছিল?

এইদিন এদিন সকাল থেকে বিধানসভার ভিতর ছিল জমজমাট। একদিকে তৃণমূলের অভিযোগ ছিল, বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা ও দেশের গনতান্ত্রিক অবস্থা নিয়ে। অন্যদিকে বিজেপি সরব হয়েছিল সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে। সেখানেই কথার পিঠে কথা চাপতে চাপতে শুরু হয়ে যায় বিজেপি-তৃণমূল তরজা। সেই তর্কাতর্কির জের গিয়ে পৌঁছায় স্পিকার অবধি।

বিজেপি তৃণমূল তরজা

এইদিন বিজেপি-তৃণমূল তরজার সাত সতেরোর মাঝেই বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ বলে ওঠেন, যারা বিজেপি ছেড়ে অন্য দলে গেছেন তারা বাইরে পরিচয়পত্র নিয়ে ঘোরেন, এদিকে বিধানসভার মধ্যে স্পিকার বলেন, ওরা বিজেপির বিধায়ক। এরপরেই স্পিকার বলেন, ‘আপনি এরকম বলতে পারেন না। আমি রেকর্ড থেকে এ কথা বাদ দিতে বলব!’

শুভেন্দুর বিরুদ্ধে সাসপেনশন মোশন আনেন তৃণমূল বিধায়ক তাপস রায়

এরপরেই মুখ খোলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তার সোজা প্রশ্ন, একথা কেন বলা যাবেনা? এই বলেই তার সামনে রাখা কাগজ ছিঁড়ে ফেলে দেন। শুভেন্দুর এহেন আচরণের পর স্পিকার জানান, এই আচরণ বরদাস্তা করা হবেনা। এই ব্যবহার ঠিক নয়। জবাবে শুভেন্দুর বক্তব্য, ‘বেশ করেছি।’ তারপরেই বিরোধী দলনেতার বিরুদ্ধে সাসপেনশন মোশন আনেন তৃণমূল বিধায়ক তাপস রায়।

বিধানসভার অধ্যক্ষের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে বিজেপি

আর এবার সেই প্রস্তাবেই সম্মতি দিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিজেপিও যে চুপ থাকবেনা সেকথা বলাই বাহুল্য। সূত্র বলছে পালটা বিধানসভার অধ্যক্ষের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনছে বিজেপি। শেষমেশ শুভেন্দুকে চলতি শীতকালীন অধিবেশন থেকে সাসপেন্ড করা হয়। চলতি অধিবেশনে আর উপস্থিত থাকতে পারবেন না তিনি।

Moumita Mondal
Moumita Mondal

মৌমিতা মণ্ডল, গ্র্যাজুয়েশনের পর শুরু নিয়মিত লেখালেখি। বিগত ৩ বছরেরও বেশি সময় ধরে লেখালেখির সাথে যুক্ত। প্রায় ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর