টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

আলাদা জেলা নয়, মুর্শিদাবাদকে কেন্দ্রশাসিত করার দাবিতে নরেন্দ্র মোদীকে চিঠি বিজেপি বিধায়কের

বাংলা হান্ট ডেস্কঃ গতকাল মন্ত্রিসভার বৈঠক থেকে বাংলায় মোট সাতটি নতুন জেলা তৈরির বিষয়ে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) এই ঘোষণার পর থেকে একাধিক মহলে এ সিদ্ধান্তের সমালোচনায় সরব হয়েছে অনেকেই আর এবার মুর্শিদাবাদ (Murshidabad) জেলা ভাগ এবং এর নাম পরিবর্তন করার বিরোধিতায় নামল বিজেপি (BJP)। শুধু তাই নয়, মুর্শিদাবাদ জেলাকে কেন্দ্রশাসিত অঞ্চল করার দাবিতে এবার রাজ্যপাল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি লিখে বসলেন বিজেপি বিধায়ক গৌরীশংকর ঘোষ (Gouri Shankar Ghosh), যা ঘিরে শোরগোল পড়ে গিয়েছে সর্বত্র।

গতকাল মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জানান, “বাংলায় মোট সাতটি নতুন জেলা তৈরি করা হবে।” যার পরেই মুর্শিদাবাদ জেলাটিকে ভেঙে কাঁদি, বহরমপুর এবং জঙ্গিপুর নামে তিনটি জেলা তৈরি করার কথা জানানো হয়। যদিও বর্তমানে এসএসসি মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির প্রসঙ্গ এড়াতেই শাসক দল দ্বারা এহেন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে কটাক্ষ ছুড়ে দিয়েছে বিরোধী দলগুলি।

বিজেপি নেতা গৌরী শংকর ঘোষ বলেন, “বর্তমানে মানুষের মধ্যে ক্ষোভ জমা হয়েছে। মুর্শিদাবাদকে ভাগের কথা বলা হয়েছে। আমাদের জানা উচিত যে, বাংলা, বিহার এবং উড়িষ্যার রাজধানী ছিল এই জেলা। এটি আমাদের গর্ব। তবে যেভাবে নাম বদলের প্রসঙ্গটি সামনে এসেছে, তা কখনোই আমরা মেনে নেব না।” এরপরেই তিনি মুর্শিদাবাদ জেলাকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার দাবি জানান এবং এক্ষেত্রে রাজ্যপাল এবং প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীকে চিঠি লেখার বিষয়ে মন্তব্য প্রকাশ করেন তিনি।

অপরদিকে, কংগ্রেস নেতা অধীর চৌধুরী জানান, “জেলাভাগ করা যেতে পারে। তবে নাম বদল করা কখনোই উচিত না। এর আগেও একাধিক জেলা ভাগ করা হয়েছে। এক্ষেত্রে মুর্শিদাবাদকে পূর্ব এবং পশ্চিম, এই দুই নামে ভাগ করা যায়। কিন্তু মুখ্যমন্ত্রী এই প্রসঙ্গে যে সিদ্ধান্ত নিয়েছেন, তা অনুচিত।” উল্লেখ্য, গতকাল মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, মুর্শিদাবাদ ছাড়াও দক্ষিণ ২৪ পরগনা জেলাটিকে ভাগ করে সুন্দরবন নামে নতুন এক জেলার তৈরি করা হতে চলেছে। এছাড়াও নদিয়া ভেঙে রানাঘাট, উত্তর চব্বিশ পরগনা ভেঙে ইছামতি ও বসিরহাট এবং বাঁকুড়া ভেঙে বিষ্ণুপুর তৈরি করা হতে চলেছে বলে খবর।

Related Articles