পশ্চিমবঙ্গভারতরাজনীতি

‘মা’ vs ‘মাছে ভাতে বাঙালি’- তৃণমূলকে টেক্কা দিতে নতুন কর্মসূচী বিজেপির

বাংলাহান্ট ডেস্কঃ ‘মা’-র পর এবার ‘মাছে ভাতে বাঙালি’- তৃণমূলকে (tmc) পাল্টা দিতে নতুন কর্মসূচী শুরু করল বিজেপি (bjp)। কিছুদিন আগেই স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নবান্ন থেকে ভার্চুয়াল মাধ্যমে ‘মা’ প্রকল্পের শুভ সূচনা করেছিলেন। এবার সেই ‘মা’ প্রকল্পকে টেক্কা দিতে বিজেপির নতুন অস্ত্র ‘মাছে ভাতে বাঙালি’।

বিধানসভা ভোটের আগে কল্পতরু হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। চালু করেছিলেন ‘মা’ প্রকল্পের। এই প্রকল্পের মাধ্যমে মাত্র ৫ টাকায় বাংলার দরিদ্র মানুষদের জন্য ভরপেট্টা খাবারের ব্যবস্থা করেছেন। মেনুতে রয়েছে ভাত-ডাল, ডিম সবজি। কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ১৬টি বরো এলাকায় দুপুর ১টা থেকে ৩টে পর্যন্ত থাকছে এই খাবারের ব্যবস্থা।

বাংলার দরিদ্র মানুষদের পেট ভরে আহার গ্রহণ করার জন্য মাত্র ৫ টাকার বিনিময়ে সম্প্রতি এই প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। জানা গিয়েছে, এক্ষেত্রে প্লেট পিছু ১৫ টাকা করে ভর্তুকি দেবে সরকার। নির্বাচনের পূর্বে এই ‘মা’ প্রকল্পকেই হাতিয়ার করতে চেয়েছে তৃণমূল, এমনটাও অভিযোগ করেছে বিরোধী শিবির।

অন্যদিকে এই ‘মা’ প্রকল্পের পাল্টা ‘মাছে ভাতে বাঙালি’ (maache bhate bangali) কর্মসূচী চালু করল বিজেপি। ‘মা’ প্রকল্পে ৫ টাকার বিনিময়ে ডিম ভাত মিললেও, বিজেপির এই নতুন প্রকল্পে বিনামূল্যেই মিলবে আলু ভাজা, ডাল, মাছের ঝোল চাটনি। পূর্ব মেদিনীপুরের কাঁথি ও এগরায় এই নতুন কর্মসূচী চালু করল বঙ্গ বিজেপি।

বিজেপির দাবি, চা-এ পে চর্চার মত করেই বাঙালির সংস্কৃতিকে তুলে ধরতে আগামীদিন বিভিন্ন এলাকায় এই কর্মসূচীর মাধ্যে বিভিন্ন আলোচনাও করা হবে। এদিন স্থানীয় বিজেপি নেতাও সকলের সঙ্গে বসে এই ভোজ খেলেন।

Back to top button