এই দুই ছবিতে লুকিয়ে রয়েছে তিনটি বড় পার্থক্য! ১০ সেকেন্ডের মধ্যে বের করুন খুঁজে

   

বাংলা হান্ট ডেস্ক: দৈনন্দিন জীবনে আমরা প্রায়শই এমন কিছু ছবি দেখতে পাই যেগুলি আপাতদৃষ্টিতে একটি সাধারণ ছবি মনে হলেও সেগুলি কিন্তু আর পাঁচটা ছবির তুলনায় কিছুটা ভিন্ন হয়। এমনকি, ছবিগুলিতে কিছু নির্দিষ্ট পার্থক্য রীতিমতো লুকিয়ে থাকে। আর সেগুলিকেই খুঁজে পেতে বেশ খানিকটা সময় ব্যয় করেন অনেকে। এদিকে, বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার (Social Media)-র দৌলতে ওই ছবিগুলি আরও বেশি করে ছড়িয়ে পড়ছে সকলের কাছে।

এমনকি, কিছু কিছু ক্ষেত্রে এই ছবিগুলির সঠিক সমাধান করা এতটাই কঠিন হয়ে পড়ে যে অধিকাংশ মানুষই এগুলির সঠিক উত্তর দিতে পারেন না। তবে, এই ছবিগুলি সমাধানের অভ্যাস আবার বাড়িয়ে দেয় মস্তিষ্কের কর্মক্ষমতা।

শুধু তাই নয়, আপনার IQ পরীক্ষা করার জন্যও এই ছবিগুলি একদম উপযুক্ত। সম্প্রতি ঠিক এইরকমই এক ছবি রীতিমতো দাপিয়ে বেড়াচ্ছে নেটমাধ্যম। যেখানে দু’টি ছবির মধ্যে থাকা তিনটি পার্থক্যকে খুঁজে বের করতে পারলেই সমাধান হয়ে যাবে ছবিটির। এমতাবস্থায়, ওই ছবিটি সমাধানের জন্য আমরা সেটি পাঠকদের সামনে উপস্থাপিত করছি।

খুঁজতে হবে পার্থক্যগুলিকে: সম্প্রতি ভাইরাল হওয়া ছবিগুলির দিকে তাকালে দেখা যাবে সেখানে একটি পাখি গাছের ডালে বসে রয়েছে। আপাতদৃষ্টিতে দুই ছবির মধ্যে কোনো পার্থক্য তেমনভাবে চোখে না এলেও লুকিয়ে রয়েছে তিনটি বড় পার্থক্য। আর সেগুলিকে খুঁজে পেলেই সমাধান হয়ে যাবে ছবিটির।

এমতাবস্থায়, আপনিও একবার ওই পার্থক্যগুলি খুঁজে দেখার চেষ্টা করতেই পারেন। সেক্ষেত্রে আপনাকে নির্ধারিত ১০ সেকেন্ডের মধ্যে খুঁজে বার করতে হবে সেগুলিকে। তবে, শেষপর্যন্ত যদি আপনি ওই পার্থক্যগুলি খুঁজে না পান, সেক্ষেত্রে চিন্তা নেই। কারণ আমরা সেগুলির সঠিক অবস্থান জানিয়ে দিচ্ছি।

জেনে নিন উত্তর: আপনি যদি ছবিগুলিকে একটু ভালোভাবে পর্যবেক্ষণ করেন তাহলে খুব সহজেই পার্থক্যগুলি খুঁজে পেতে সমর্থ হবেন। সেক্ষেত্রে খুঁটিয়ে দেখতে হবে ছবিটিকে। প্রদত্ত ছবিটির বামদিকে থাকা পাখিটির ছবির তুলনায় ডানদিকের ছবিটিতে পাখিটির মাথায় কম পালক পরিলক্ষিত হয়েছে। এটি হল প্রথম পার্থক্য। পাশাপাশি, ছবিতে থাকা গাছটির তিনটি পাতার নিচে থাকা জঙ্গলের ছবিতেও রয়েছে পার্থক্য। ডানদিকের ছবিটিতে জঙ্গলটি আরও বেশি সবুজ রঙের রয়েছে। এটি হল দ্বিতীয় পার্থক্য।

Brain Teaser Find the difference in the picture within 10 seconds

এছাড়াও, ডানদিকের ছবিটিতে পাখিটির লেজের রঙেও পার্থক্য দেখা গিয়েছে। এমতাবস্থায়, ভালোভাবে বোঝানোর জন্য আমরা সেগুলিকে লাল বৃত্তের মাধ্যমে দেখিয়ে দিচ্ছি। তবে, আমাদের দেখিয়ে দেওয়ার আগেই আপনি যদি নির্ধারিত ১০ সেকেন্ডের মধ্যে ওই পার্থক্যগুলিকে খুঁজে পেতে সমর্থ হন সেক্ষেত্রে আপনি নিঃসন্দেহে একজন জিনিয়াস।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর