মুখোমুখি হওয়ার আগে হারের শিকার ব্রাজিল ও আর্জেন্টিনা! উরুগুয়ের ফুটবলারের গলা টিপে দিলেন মেসি

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ বিশ্বকাপ (Qatar World Cup 2022) জয়ের এক বছর পর প্রথমবার কোনও ম্যাচে হারের মুখ দেখলো আর্জেন্টিনা (Argentina)। ২০২৬ বিশ্বকাপের (2026 FIFA World Cup) যোগ্যতাঅর্জন পর্বে উরুগুয়ের বিরুদ্ধে (Argentina vs Uruguay) হতাশাজনক একটা ম্যাচে ২-০ ফলে হারতে হলো তাদের। দুটি গোল করেন বার্সেলোনার রোনাল্ড আরুহ এবং লিভারপুলের স্ট্রাইকার ডারউইন নুনেজ। এটি ছিল এই বছরে মেসিদের (Lionel Messi) সবচেয়ে বাজে পারফরম্যান্স। অন্যদিকে উরুগুয়ে নিজেদের পরিকল্পনার সঠিক বাস্তবায়ন ঘটিয়েছে। কিংবদন্তি কোচ মার্সেলো বিয়েলসার মগজাস্ত্রের কাছেই এদিন হেরে গেলো আর্জেন্টিনা। পঞ্চম রাউন্ডের পর ১০ পয়েন্ট নিয়ে আর্জেন্টিনার থেকে মাত্র দুই পয়েন্টে পিছিয়ে রয়েছে ১৯৩০ এবং ১৯৫০ সালের বিশ্বজয়ীরা।

আর্জেন্টিনা এদিন দুটি গোল হজমের প্রধান কারন ছিলো অনেকগুলো। প্রথমটা হাই ডিফেন্স লাইন ধরে রাখতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। প্রতিপক্ষ উরুগুয়ে একজন অতিরিক্ত মিডফিল্ডার ব্যবহার করে মাঝ মাঠে দাপট তৈরি করতে পেরেছিল। সেই জন্য চাপে পড়ে মাছ মাঠ থেকে কোনও বড় সুযোগ তৈরি করতে ব্যর্থ হয়েছে আর্জেন্টিনা। বড় ম্যাচে মেসি ম্যান মার্কড ছিলেন। তবে তার একটি ফ্রি কিক পোস্টে লেগে বাইরে যায়। ম্যাচের পরিস্থিতি এ দিন ছিল অত্যন্ত উত্তপ্ত। দুই দলের ফুটবলাররা একাধিকবার ঝামেলায় জড়িয়েছিলেন। তবে গত মাসে ব্রাজিলকে হারানোর পর এবার আর্জেন্টিনাকে হারিয়ে প্রমাণ করলো যে আসন্ন কোপা আমেরিকাতে তাদেরকে হালকা ভাবে নিলে প্রতিপক্ষ ভুল করবে।

   

অপরদিকে ব্রাজিল (Brazil) ফুটবল দলের অবস্থা দিন দিন করুণ থেকে করুণতর হচ্ছে। কলম্বিয়ার বিরুদ্ধে এদিন চার মিনিটের মধ্যে আর্সেনালের তারকা ফরোয়ার্ড গ‍্যাব্রিয়েল মার্টিনেল্লি গোল করে ব্রাজিলকে এগিয়ে দিয়েছিলেন। ৭৫ মিনিট অবধি সেই লিড ধরে রেখেছিল ব্রাজিল। তারপর লিভারপুলের তারকা ফুটবলার লুইস দিয়াজ ৭৫ ও ৭৯ মিনিটে জোড়া গোল করে ব্রাজিলকে এই যোগ্যতাঅর্জন পর্বের দ্বিতীয় হার উপহার দেয়।

আরও পড়ুন: আবার বিশ্বকাপ ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া! সৌরভের বদলা কি নিতে পারবেন রোহিত?

অনেকেই দাবি করছেন যে চলতি শতাব্দীতে ব্রাজিল ফুটবল দলের সময়টা এই মুহূর্তে সবচেয়ে খারাপ যাচ্ছে। ব্রাজিলের এত বাজে ডিফেন্স ২০১৪ সালে জার্মানির বিরুদ্ধে ঐতিহাসিক হারের সময়ও ছিল না বলে দাবি করছেন অনেকেই। ২০২২ বিশ্বকাপের গোটা বাছাইপর্বে কেবল পাঁচ গোল হজম করেছিল ব্রাজিল। কিন্তু এবারের যোগ্যতা অর্জন পর্বে ইতিমধ্যে মাত্র পাঁচটি ম্যাচ খেলে ছয় গোল হজম করতে হয়েছে তাদের। গতকাল গোলরক্ষক অ্যালিসন বেকার রুখে না দাঁড়ালে ব্রাজিলকে হয়তো আরও গোল হজম করতে হতে পারতো।

আরও পড়ুন: জয় দিয়েই যাত্রা শুরু সুনীলদের! বিশ্বকাপের যোগ্যতাঅর্জন করতে আর কটা ম্যাচ জিততে হবে ভারতকে?

আগামী ২২ শে নভেম্বর বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হবে ব্রাজিল। আর্জেন্টিনা উরুগুয়ের কাছে হারলেও তারাই যে সেই ম্যাচের জন্য ফেভারিট তা নিয়ে কোনও সন্দেহ নেই। ব্রাজিল ওই ম্যাচ থেকে যদি এক পয়েন্ট নিয়েও ফিরতে পারে তাহলেই সেটা অত্যন্ত বড় বিষয় হবে তাদের কাছে। আর্জেন্টিনার অবশ্য লক্ষ্য থাকবে ব্রাজিলের মাঠে ব্রাজিলকে হারিয়ে পুরো ৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থানের জায়গাটা পাকা করা।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর