আবার বিশ্বকাপ ফাইনালে ভারত বনাম অস্ট্রেলিয়া! সৌরভের বদলা কি নিতে পারবেন রোহিত?

বাংলা হান্ট নিউজ ডেস্কঃ ঠিক যেন ইতিহাসের পুনরাবৃত্তি। আরও একটা ওডিআই বিশ্বকাপ (2023 ODI World Cup) ফাইনালের মঞ্চ। আর সেখানে টুর্নামেন্টের বাকি দলগুলিকে পেছনে ফেলে শ্রেষ্ঠত্বের শিরোপা ছিনিয়ে নেওয়ার শেষ চেষ্টা ভারত এবং অস্ট্রেলিয়ার (India vs Australia)। ২০০৩ সালে ঠিক এমন ভাবেই বিশ্বকাপ ফাইনালের মঞ্চে সৌরভের (Sourav Ganguly) ভারত মুখোমুখি হয়েছিল পন্টিংয়ের অস্ট্রেলিয়া। তবে দক্ষিণ আফ্রিকার মাটিতে সেবার অস্ট্রেলিয়া ছিল অনেক বেশি ভয়ঙ্কর। এবার দেশের মাটিতে আয়োজিত বিশ্বকাপে রোহিত শর্মার (Rohit Sharma) ভারতীয় দল (Indian Cricket Team) যে ফেভারিট তা নিয়ে কোনও সন্দেহ নেই।

ভারতীয় দল মুম্বাইয়ে সেমিফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়েছে একটি হাই স্কোরিং থ্রিলার ম্যাচে। আর অস্ট্রেলিয়া ফাইনালে পৌঁছল কলকাতার ইডেন গার্ডেন সে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি লো স্কোরিং থ্রিলার ম্যাচ জিতে। ফাইনালে আহমেদাবাদে কি হতে চলেছে তা নিয়ে কৌতুহলী সকলেই।

   

২০০৩ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার মাটিতে টস জিতে অস্ট্রেলিয়াকে প্রথমে ব্যাটিং করার সুযোগ করে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। আর সেই ভুল সিদ্ধান্তকে খেসারত দিতে হয়েছিল ভারতীয় দলকে। রিকি পন্টিং এর অনবদ্য শতরানের ভর করে ৩৫৯ রানের টার্গেট ভারতের সামনে রেখেছিল অস্ট্রেলিয়া। ভারত সেই রান তাড়া করতে নেমে রান রেট বজায় রাখলেও নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকায় একসময় ম্যাচ থেকে হারিয়ে যায়।

আরও পড়ুন: ইডেনে জমজমাট সেমিফাইনাল! সৌরভের ঘরের মাঠেই সৌরভের রেকর্ড ছুঁলেন মিলার

আর চলতি বিশ্বকাপে লিগের ম্যাচে ভারতীয় দল যখন অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল তখন দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন ভারতের বোলাররা। অস্ট্রেলিয়াতে মাত্র ১৯৯ রানের মধ্যে বেঁধে ফেলেছিল ভারত। কিন্তু রাম তারা করতে নামার পর ভারতকে দুই রানের মধ্যে ৩ উইকেট তুলে নিয়ে চাপে ফেলে দিয়েছিল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: ঝগড়া অতীত! সচিনের রেকর্ড ভাঙার পর বিরাট কোহলিকে কোন সম্মান দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়?

কিন্তু বিরাট কোহলির ক্যাচ মিস করায় তিনি আর কোন সুযোগ দেননি অজিদের। লোকেশ রাহুল, বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে ঠান্ডা মাথায় ম্যাচটি বার করে নিয়ে যায়। তবে তারপর থেকে পরপর ম্যাচ জিতে অস্ট্রেলিয়া আত্মবিশ্বাস বেড়েছে। ভারতীয় দল এবার এতটাই ভালো ছন্দে রয়েছে যে কোনও প্রতিপক্ষই তাদের সামনে যথেষ্ট বিপজ্জনক হতে পারে এমন ধারণাই আসছে না কারোর মাথায়।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর