টাইমলাইনভারতআন্তর্জাতিক

সঙ্কটের মুহূর্তে ভারতের পাশে ব্রিটেন, প্রতিশ্রুতি মতো দেশে পাঠাল জীবনদায়ী চিকিৎসার সামগ্রী

বাংলাহান্ট ডেস্কঃ সংকটের দিনে ভারতের (india) পাশে দাঁড়াল ব্রিটেন (united kingdom)। ভারতে এসে পৌঁছাল ১০০টি ভেন্টিলেটর, ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীসহ ব্রিটেনের বিমান। মঙ্গলবার ভোরে এই বিমান ভারতে এসে পৌঁছেছে।

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ মাথাচাড়া দিতেই হুহু করে বাড়ছে সংক্রমণের হার। সেইসঙ্গে অক্সিজেন, হাসপাতালে বেড সংকটও দেখা দিচ্ছে। এই পরিস্থিতিতে অক্সিজেনের অভাবে বিভিন্ন হাসপাতালেই রোগী মারা যাওয়ার খবর প্রকাশ্যে আসছে। ভারতের এই সংকটের দিনে পাশে দাঁড়িয়েছে বন্ধু দেশ সৌদি আরব, জার্মানি, ফ্রান্স, আমেরিকা এবং ব্রিটেনও।

ভারতের এই সংকটের দিনে তাদের পাশে দাঁড়িয়ে প্রয়োজনীয় উপাদান সরবরাহ করার বার্তা দিয়েছে লন্ডন। ভারতকে সাহায্যের বিষয়ে ব্রিটিশ সরকার জানিয়েছে, ‘ফরেন কমনওয়েল্থ এণ্ড ডেভেলপমেন্ট অফিস প্রকল্প অনুসারে ৪৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর, ১২০টি নন-ইনভেসিভ ভেন্টিলেটর ও ২০টি ম্যানুয়েল ভেন্টিলেটর দেওয়া হবে ভারতকে’।

ব্রিটেনের এই আশ্বাসের প্রথম ক্ষেপ পৌঁছাল ভারতে। সংবাদ সংস্থা এএনআই সূত্রের খবর, ‘মঙ্গলবার ভোরে ভারতে এসে পৌঁছাল ১০০টি ভেন্টিলেটর, ৯৫টি অক্সিজেন কনসেনট্রেটর এবং অন্যান্য চিকিৎসা সামগ্রীসহ ব্রিটেনের বিমান’।

এছাড়াও, ভারতের ফরাসি অ্যাম্বাস্যাডর ইমানুয়েল লিনেন এক ট্যুইট বার্তায় জানান, ‘আগামী কয়েকদিনের মধ্যেই ভারতের সাহায্যে ফান্স থেকে উপাদান পৌঁছে যাবে। যার মধ্যে থাকছে- বছরব্যাপী ২৫০ বেডের জন্য অক্সিজেন উৎপাদনকারী ৮ টি অক্সিজেন জেনারেটর। থাকছে তরল অক্সিজেন, যা ২০০০ রোগীকে ৫ দিন পরিষেবা দিতে পারবে। এছাড়াও ২৮টি ভোন্টিলেটর ও ICU এর সরঞ্জাম পাঠাচ্ছে ফ্রান্স’। এছাড়াও তিনি জানান, ভারতের স্বাস্থ্য পরিকাঠামোতে উন্নতির জন্যও পরিকল্পনা রয়েছে ম্যাক্রোঁর। এই কাজে তাঁর পাশে রয়েছে ভারতে অবস্থিত ফরাসি কোম্পানি ও ইউরোপীয় ইউনিয়ন।

Related Articles

Back to top button