টাইমলাইন

প্রতিমাসে ২৫০০০ টাকা, ব্রাকোলি চাষ করে দারুন ব্যাবসায়িক সাফল্য পেতে পারেন আপনিও

বাংলাহান্ট ডেস্কঃ ব্রকোলি একহন একটি অত্যন্ত জনপ্রিয় খাবার। ফুলকপির মত দেখতে এই সব্জির প্রতি একশ গ্রাম-এ ফুলকপির তুলনায় 200 গুণ বেশি ক্যারোটিন এবং ভিটামিন এ রয়েছে। এছাড়াও ১০০ গুন বেশী থাকে সোডিয়াম, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম এবং তামা।ক্যানসার প্রতিরোধে ব্রকোলির ভূমিকা অনস্বীকার্য। ব্রকোলিতে সালফোরাফেন থাকায় তা ক্যানসার কোষ ধ্বংসে সক্ষম। কোলন, প্রস্টেট ও ব্রেস্ট ক্যান্সারে ক্ষেত্রে এই সব্জি বিশেষ কার্যকর।

এই ব্রকোলি চাষ করেই আপনি আয় করতে পারবেন মাসে ২৫০০০ টাকার বেশী। তাই আপনার জমিতে ব্রকোলি চাষ করে তা বিক্রি করলে উন্নতির সম্ভাবনা থাকছে। যে কোনো মরশুমে চাষ করা গেলেও আমাদের দেশে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর মাস ব্রকোলি চাষের উপযুক্ত সময়।

অগাস্ট মাসে বর্ষার পর তৈরী করুন জমি। মাটি নরম ও ঝুরঝুরে করে নিয়ে বীজতলায় বুনুন ব্রকোলির বীজ। জমিতে সারাদিন যেন রোদ থাকে। জমিতে দিতে পারেন প্রয়োজনমত সার ও। ব্রকোলি সহজে মারা যায় না তাই এই চাষে আপনাকে খুব বেশী খাটতে হবে না।

শীতের মরশুমে ব্রকোলির ভালো চাহিদা থাকে তাই মরশুমের শুরুতে ব্রকোলির ভাল দাম পেয়ে যাবেন আপনি। আবার অন্যান্য সময়েও ব্রকোলির দাম অন্যান্য সব্জির তুলনায় বেশীই থাকে তাই সব সময় কম বেশী ভালো দামই পাওয়া যাবে ব্রকোলি বিক্রি করে। যেহেতু বিশ্ব ব্যাপী এই সব্জিটির চাহিদা রয়েছে তাই বিভিন্ন জায়গায় রপ্তানি করে বেশ ভালো বৈদেশিক মুদ্রা উপার্জন করে স্বাবলম্বী হতে পারেন।

Back to top button