টাইমলাইনভারত

চুরি হয়ে যাওয়া ভারতের ঐতিহাসিক অন্নপূর্ণা মূর্তি ফেরত দিল কানাডা

বাংলা হান্ট ডেস্কঃ দেবী অন্নপূর্ণার (devi annapurna) একটি পাথরের মূর্তি, যা ১০০ বছরের বেশি সময় আগে চুরি হয়ে কানাডায় (canada) পাচার হয়েছিল, ভারতে ফিরতে চলেছে।

অষ্টাদশ শতাব্দীর পূর্বের এই মূর্তিটি অন্তর্বর্তী প্রেসিডেন্ট এবং রেজিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, টমাস চেসের দ্বারা অটোয়ায় ভারতের হাইকমিশনার অজয় ​​বিসারিয়ার হাতে তুলে দেওয়া হয়েছে। এই ভার্চুয়াল ইভেন্টে ল গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা এবং কানাডা বর্ডার সার্ভিস এজেন্সির কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

মনে করা হয় এই মূর্তিটি বেনারসের কোনো এক মন্দির থেকে চুরি করা হয়েছিল। প্রসঙ্গত জানিয়ে রাখি,  পুরাণ অনুসারে কাশীতেই দেবী অন্নপূর্ণা শিবকে অন্নদান করেছিলেন।  পরবর্তীকালে এটি অবৈধভাবে কানাডায় পাচার করা হয়৷ মূর্তিটি ম্যাকেনজি আর্ট গ্যালারীটিতে বিশ্ববিদ্যালয়ের সংগ্রহের অংশ ছিল এতদিন।

ভারতীয় হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় সম্প্রতি আবিষ্কার করেছে যে অন্নপূর্ণা মূর্তি সম্ভবত “সন্দেহজনক পরিস্থিতিতে অর্জিত হয়েছে এবং নৈতিক অধিগ্রহণের বর্তমান নীতিমালা অনুসারে নয়”। বিসরিয়া সাসকাচোয়ান প্রদেশের রাজধানীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়টির সক্রিয় পদক্ষেপের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে বলেছিলেন, “স্বেচ্ছায় স্বদেশে প্রত্যাবাসনের এই ধরণের সংস্কৃতি ভারত-কানাডার সম্পর্কের গভীরতা এবং বোঝার মাত্রা দেখায়।”

চেজ বলেছিলেন, “একটি বিশ্ববিদ্যালয় হিসাবে আমাদের ঐতিহাসিক ভুলগুলি সংশোধন করার এবং যেখানেই সম্ভব উপনিবেশবাদের ক্ষতিকারক উত্তরাধিকার কাটিয়ে উঠতে সহায়তা করার দায়িত্ব রয়েছে। এই মূর্তি ফিরিয়ে দেওয়া এক শতাব্দী আগে যে ভুল হয়েছিল তার জন্য প্রায়শ্চিত্ত করে না, তবে এটি আজ একটি উপযুক্ত এবং গুরুত্বপূর্ণ কাজ।”

 

 

 

Back to top button