শাহজাহান মামলায় অ্যাকশনে CBI, উঠে এল আরও ৬ জনের নাম, তোলপাড় রাজ্য

   

বাংলা হান্ট ডেস্কঃ ইডি পেটানোর অভিযোগে গত ফেব্রুয়ারী মাসে গ্রেফতার। এবার সন্দেশখালির (Sandeshkhali) বাদশা শেখ শাহজাহানের (Sheikh Shahjahan) বিরুদ্ধে বিরুদ্ধে চার্জশিট দাখিল করল সিবিআই (CBI)। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দেওয়া চার্জশিটে শাহজাহানের বিরুদ্ধে খুনের চেষ্টার ধারা দেওয়া হয়েছে। শেখ শাহজাহান সহ মোট ৭ জনের বিরুদ্ধে এই চার্জশিট দিয়েছে CBI।

সিবিআই সূত্রে জানা গিয়েছে, অস্ত্র লুকনোর জন্য এই হামলা চালানো হয়েছিল বলে দাবি করা হয়েছিল। দাবি, ফারুক আকুঞ্জি শাহজাহানকে লুকোতে সাহায্য করেছিল। উদ্ধার হওয়া যে অস্ত্রগুলির সাথেও শাহজাহানের যোগ রয়েছে বলে মনে করা হচ্ছে। সিবিআই এর ধারণা এই আগে অস্ত্রগুলি আগে শাহজাহানের কাছেই ছিল।

সন্দেশখালি কাণ্ডে মূল হোতা শেখ শাহজাহান সহ যে ৭ জনের বিরুদ্ধে এই চার্জশিট দেওয়া হয়েছে তারা হলেন, শাহজাহানের ভাই আলমগীর, জিয়াউদ্দিন মোল্লা, মাফুজার মোল্লা, দিদারবক্স মোল্লা। গত ৫ জানুয়ারি রেশন দুর্নীতির তদন্তের গিয়ে শাহজাহানের অনুগামীদের হামলার শিকার হয়েছিল ইডি। তার জেরেই এই ৩৯ পাতার চার্জশিট।

চার্জশিটে অপরাধমূলক ষড়যন্ত্র ও খুনের চেষ্টার ধারা আরোপ করা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে। বসিরহাট বিশেষ আদালতে চার্জশিট দেওয়া হয়েছিল। যাতে ভারতীয় দন্ডবিধিতে একাধিক ধারার উল্লেখ করা হয়েছে। ওদিকে দুদিন আগেই সন্দেশখালির শেখ শাহজাহানের বিরুদ্ধে জমি দখল সংক্রান্ত মামলায় চার্জশিট পেশ করেছে ইডি।

Sheikh Shahjahan Sandeshkhali

আরও পড়ুন: আরও গরম বাড়বে দক্ষিণবঙ্গে! আজ কখন কোথায় বৃষ্টি? একনজরে আবহাওয়ার খবর

গত ফেব্রুয়ারী মাসে গ্রেফতারির ৫৬ দিনের মাথায় সোমবার কলকাতায় বিশেষ ইডি আদালতে জমা পড়েছে ১১৩ পাতার চার্জশিটে। সূত্রের খবর, চার্জশিটে শাহজাহান ছাড়াও নাম রয়েছে শাহজাহানের ভাই আলমগির এবং তার ‘সঙ্গী’ বলে পরিচিত সন্দেশখালির দিদার বক্স ও শিবু হাজরার।গত জানুয়ারি মাসের ৫ তারিখ রেশন দুর্নীতির তদন্ত করতে গিয়ে লাইমলাইটে আসে শাহজাহান নাম। সেই সময় শাহজাহানের অনুগামীদের হাতে মার খেয়ে ফিরে আসতে হয় তদন্তকারীদের। তারপর থেকে সাধারণ মানুষজনের জমি দখল সংক্রান্ত একের পর এক অভিযোগ উঠে এসেছে। উঠে আসে ধর্ষণ, শ্লীলতাহানির অভিযোগও। সেই সংক্রান্ত বিষয়ে ইতিমধ্যেই বিস্তর তদন্ত চালাচ্ছে ইডি-সিবিআই। এরই মাঝে এবার শাহজাহান মামলায় চার্জশিট দিল দুই এজেন্সিই।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর