আরও গরম বাড়বে দক্ষিণবঙ্গে! আজ কখন কোথায় বৃষ্টি? একনজরে আবহাওয়ার খবর

   

বাংলা হান্ট ডেস্ক: সপ্তাহন্তে দক্ষিণবঙ্গ (South Bengal Weather) কাঁপিয়েছে রেমাল। ঘূর্ণিঝড়ের জেরে দু’দিন ঝড়-বৃষ্টিতে বেশ কিছুটা তাপমাত্রা কমেছিল। দুর্যোগের পালা আপাতত শেষ। আর এরই মাঝে তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ফের হাজির অস্বস্তিকর আবহাওয়া। হাওয়া অফিস (Weather Office) জানিয়েছে আজ আংশিক মেঘলা থাকবে দক্ষিণবঙ্গের আকাশ। বাড়বে তাপমাত্রা। তবে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে কিছু জেলায়।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে। চলতি মাসে আর বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। তবে জুন মাসের ১ তারিখ কিছুটা বৃষ্টি হতে পারে। তবে এর জেরে তাপমাত্রা কমার খুব একটা সম্ভাবনা নেই বললেই চলে।

১ জুন কলকাতা, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় বজ্র বিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। পাশাপাশি ৩০ থেকে ৩৫ কিমি বেগে দমকা হাওয়া বইতে পারে। দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আজ উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টিপাত হবে। উত্তরের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ উত্তরের তিন জেলায় ১১০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। পাশাপাশি থাকবে ঝোড়ো হওয়ার দাপট। ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তরের দার্জিলিং এবং কালম্পিং জেলায় ৭০ থেকে ১০০ মিলিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির সাথে ৩০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হওয়া বইতে পারে। জারি হয়েছে হলুদ সতর্কতা।

South Bengal weather update summer

আরও পড়ুন: তাপপ্রবাহে অবস্থা শোচনীয়, থাকছে না, মিলছে না বিদ্যুৎ, পাকিস্তানের তাপমাত্রা পার করল হাফসেঞ্চুরি

আবহাওয়া দপ্তর জানিয়েছে কেরলে আগামী ১ জুন বর্ষা প্রবেশ করছে। কেরলে বর্ষা প্রবেশের পরই বাংলায় কবে বর্ষা শুরু হবে তা জানা যাবে। তবে এ বছর বর্ষা দীর্ঘস্থায়ী হবে। পাশাপাশি বৃষ্টিও হবে অনেকটা বেশি। এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর