বহিষ্কৃত তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের বিরুদ্ধে FIR দায়ের করল CBI, কোন অভিযোগে?

বাংলা হান্ট ডেস্কঃ এবার আরও অস্বস্তিতে মহুয়া (Mahua Moitra)। গত ৮ ডিসেম্বর লোকসভার এথিক্স কমিটির প্রস্তাব মেনে মহুয়া মৈত্রকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। প্রাক্তন তৃণমূল সাংসদ মহুয়ার বিরুদ্ধে মোটা অঙ্কের টাকা ঘুষের বিনিময়ে প্রশ্নের অভিযোগ আগেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল লোকপাল। এবার কৃষ্ণনগরের তৃণমূল প্রার্থী (Trinamool Congress) মহুয়ার বিরুদ্ধে এফআইআর দায়ের করল CBI.

   

জানা যাচ্ছে, সিবিআইকে ছ মাসের মধ্যে সমস্ত তদন্ত শেষ করার লিখিত নির্দেশ দিয়েছে লোকপাল। তদন্ত চলাকালীন তার অগ্রগতির রিপোর্ট নিয়মিত লোকপালের কাছে জমা দিতে হবে। লোকসভায় মহুয়ার বিরুদ্ধে টাকার বিনিময়ে প্রশ্নের অভিযোগ তুলেছিলেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। পরে মহুয়ার প্রাক্তন বন্ধু জয় অনন্ত দেহাদ্রাইও এর সাথে আরও একাধিক অভিযোগ জুড়ে দেন।

অভিযোগের ভিত্তিতে দ্রুত তৃণমূল নেত্রী মহুয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করে লোকসভার এথিক্স কমিটি। এরপর সেই তদন্তের রিপোর্ট লোকসভায় পেশ করে এথিক্স কমিটি। মহুয়াকে বহিষ্কারের সুপারিশ করা হয়। তার ভিত্তিতেই তৃণমূল নেত্রীকে বহিষ্কার করার প্রস্তাব পাশ করা হয়। সেই বহিষ্কারকে চ্যালেঞ্জ করে মহুয়া আদালতের দ্বারস্থ হয়েছেন। তবে সেখানেও বার বার ধাক্কা খাচ্ছেন তিনি। আগামী ৬ মে সুপ্রিম কোর্টে মহুয়া মামলার শুনানির দিন পড়েছে বলে সূত্রের খবর।

প্রসঙ্গত, মহুয়া মৈত্রর বিরুদ্ধে শিল্পপতি তথা ব্যবসায়ী দর্শন হীরানন্দানির কাছ থেকে উপহার ও টাকার বিনিময়ে সংসদে শিল্পপতি গৌতম আদানির সংস্থার বিষয়ে প্রশ্ন তোলার অভিযোগ ওঠে। পাশাপাশি সাংসদের লগইন আইডি ও পাসওয়ার্ডও দর্শনকে দেওয়ার অভিযোগ ওঠে মহুয়ার বিরুদ্ধে। সমস্ত অভিযোগ খতিয়ে দেখে মেয়াদ শেষ হওয়ার আগেই গত বছর মহুয়ার সাংসদ পদ খারিজ হয়ে যায়।

mahua 5

আরও পড়ুন: পশ্চিমী ঝঞ্ঝা, পুবালি হাওয়ার জোর সংঘাত! আজ কোন কোন জেলায় বৃষ্টি হবে? আবহাওয়ার খবর

বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে নিজের এক্স হ্যান্ডেল (সাবেক টুইটার) থেকে মহুয়ার বিরুদ্ধে সিবিআই তদন্তের দাবি করে লিখেছেন, ‘সত্যের জয় হল। মহুয়া মৈত্রের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিল লোকপাল। প্রাক্তন TMC সাংসদ হিরানন্দানির সঙ্গে জোট বানিয়ে দেশের নিরাপত্তাকে যে ঝুঁকির মুখে ফেলে দিয়েছিলেন, সেকথাই প্রমাণ হল।’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর