প্রকাশিত হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচি, চলবে টানা দেড় মাস, দেখে নিন নির্ঘণ্ট

বাংলা হান্ট ডেস্ক : বছর শেষ হওয়ার আগেই সামনে চলে এল দশম এবং দ্বাদশ বোর্ডের ফাইনাল পরীক্ষার নির্ঘণ্ট। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board Of Secondary Education) বা সিবিএসই (CBSE) বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দিল, দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা শুরু হবে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে। এবং পরীক্ষা শেষ হবে আগামী ৫ এপ্রিল। অর্থাৎ টানা দেড় মাস যাবৎ চলবে পরীক্ষা (Examination)।

   

এদিন সংশ্লিষ্ট বোর্ডের তরফে দুটি ক্লাসের লিখিত পরীক্ষাসূচী জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে ২০২৩ সালে সিবিএসই বোর্ডের অধীনস্থ স্কুলগুলির দশম শ্রেণীর পরীক্ষা শুরু হবে আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি থেকে এবং পরীক্ষা শেষ হবে ২১ মার্চ, ২০২৩। অন্যদিকে দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের পরীক্ষা শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে এবং শেষ হবে ৫ এপ্রিল।

যদিও গুরুত্বপূর্ণ বিষয়গুলির পরীক্ষা ২ এপ্রিলের মধ্যেই শেষ হয়ে যাবে। এরপর মিউজিক এবং এই ধরণের পরীক্ষা শেষ হতে সময় লাগবে ৫ এপ্রিল পর্যন্ত‌। প্রসঙ্গত উল্লেখ্য, দশম শ্রেণীর প্রথম দিন থাকবে সংস্কৃত পরীক্ষা। এরপর ২০ তারিখ ছুটি এবং ২১ তারিখ থাকবে হিন্দি পরীক্ষা। বেশ কয়েকদিন ছুটির পর ২৬ তারিখ থাকবে ইংরেজি ভাষার পরীক্ষা।

রইল দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নির্ঘণ্ট।

এদিকে দ্বাদশ শ্রেণীর পর পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে। দুটি শিফটে পরীক্ষা দেবে পরীক্ষার্থীরা। প্রথম শিফট শুরু হবে সকাল সাড়ে ১০টায় এবং শেষ হবে দুপুর ১.৩০ টায়। দ্বিতীয় শিফট শুরু হবে সকাল সাড়ে ১০ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত। প্রথমদিন রাখা হয়েছে ইন্টারপ্রেনারশিপ, কোকবোরোক, ক্যাপিটাল মার্কেট অপারেশন, ফিজিক্যাল অ্য়াক্টিভিটি ট্রেনার। ১৬ তারিখ হবে বায়ো টেকনোলজি, ইলেক্ট্রনিক্স, শর্ট হ্যান্ড, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন এবং ব্যাঙ্কিংয়ের পরীক্ষা। সেই সাথে বোর্ডের তরফে এটাও খেয়াল রাখা হয়েছে যাতে ফাইনাল পরীক্ষার সাথে JEE বা অন্য কোনও পরীক্ষার তারিখ নিয়ে পরীক্ষার্থীদের অসুবিধায় না পড়তে হয়।